আগামী ১৭ অক্টোবর শুরু হতে যাচ্ছে টি টোয়েন্টি বিশ্বকাপ। এই টুর্নামেন্টের পরপরই ব্যস্ত সূচি শুরু হতে যাচ্ছে ভারতের। একে একে ৪টি দেশের সঙ্গে সিরিজ খেলবে কোহলি-রোহিতরা। ঘরের মাঠে বিশ্বকাপের পর নতুন অধিনায়ক রোহিতের নেতৃতে নিউজিল্যান্ডের সঙ্গে ৩ ম্যাচের টি টোয়েন্টি সিরিজের মধ্য দিয়ে ভারতের ব্যস্ত সূচির শুরু হবে।
 
নিউজিল্যান্ড টি-টোয়েন্টির পর দুটি টেস্ট ম্যাচও খেলবে ভারতে। যার নেতৃতে থাকবেন ভিরাট কোহলি। সম্প্রতি টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অধিনায়কের দায়িত্ব থেকে সরে দাঁড়ান কোহলি। টেস্ট ক্রিকেট ও নিজের ব্যাটিংয়ে বাড়তি মনোযোগ দেওয়ার জন্য কোহলি এই সিদ্ধান্ত নেন।

কিউই সিরিজের পর যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও দক্ষিন আফ্রিকাকে আতিথ্য দেবে ভারত। ক্যারাবিয়ানদের সঙ্গে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে রোহিত-কোহলিরা। এরপর শ্রীলঙ্কার সঙ্গে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত।
ভারতের এই তিনটি ব্যস্ত সূচির পর ফাফ ডু প্লেসিসের দক্ষিণ আফ্রিকা আসবে পাঁচ টি-টোয়েন্টি ম্যাচ খেলতে।

ভারত তাদের বিশ্বকাপ মিশন শুরু করবে চিরপ্রতিদন্ধী পাকিস্তানের সঙ্গে ২৪ অক্টোবর। বিশ্বকাপের পর কোহলির অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা তাদের হোম সিরিজে কোনো প্রভাব ফেলবে কি না তাই এখন ভক্তদের মনে বড় প্রশ্ন।
 
এমএফ/এমএইচ