বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নির্বাচনে সেই উত্তাপ আর নেই! বলা চলে একপেশে নির্বাচনের দিকেই এগোচ্ছে সব। চলতি মাসেই শেষ হবে বর্তমান পরিচালনা পর্ষদের মেয়াদকাল। গঠনতন্ত্র অনুযায়ী ৪৫ দিনের মধ্যেই শেষ করতে হবে নির্বাচন প্রক্রিয়া। বর্তমান বোর্ড ততদিন অপেক্ষা করতে চাইছে না একেবারেই। পরিকল্পনা অনুযায়ী এক সপ্তাহও খালি থাকবে না চেয়ার। এবার ভোটাধিকার প্রয়োগ করার সুযোগ পেয়েছেন ১৭৪ জন। তবে নির্বাচনে কাউন্সিলর/প্রতিনিধির নাম পাঠায়নি তিন সংস্থা।

সোমবার ছিল কাউন্সিলর ফর্ম জমা দেওয়ার শেষ দিন। ১৭৪ জন কাউন্সিলরের মধ্যে ভোটার হতে চেয়ে ফর্ম জমা দিয়েছেন ১৭১ জন। সেটি আজ (মঙ্গলবার) বোর্ডের ১২তম সাধারণ সভা শেষে নিজেই জানিয়েছেন বর্তমান সভাপতি নাজমুল হাসান পাপন। এরপর কৌতূহল বাড়তে থাকে, কোন কোন তিন সংস্থা/প্রতিষ্ঠান কাউন্সিলর/প্রতিনিধির নাম পাঠায়নি? কেন-ই বা এবারের ভোটাভুটিতে আগ্রহ নেই তাদের?

এ নিয়ে অবশ্য নিরব বিসিবি। দায়িত্বশীল ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ করা হলে তাদের সাফ জবাব, কেন কাউন্সিলরশিপের ফর্ম তারা জমা দেননি সে তথ্য নেই বোর্ডের কাছে। 

ভোট দিতে না চাওয়াদের তালিকায় আছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাম। বাকি দুই কাউন্সিলর বা ভোটের হলো; মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বোর্ড বরিশাল এবং প্রথম বিভাগ ক্রিকেট লিগের দল অগ্রণী ব্যাংক ক্রিকেট ক্লাব।

যে ১৭১ জন ভোটার হতে চেয়ে কাউন্সিলর ফর্ম জমা দিয়েছেন, তাদের মধ্যে এবার নতুন মুখ ৫৪ জন। যেখানে বড় নাম রাজশাহী ক্রীড়া সংস্থা থেকে আসা খালেদ মাসুদ পাইলট। গুঞ্জন আছে এবার পরিচালকের চেয়ারেও বসতে পারেন সাবেক এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। সঙ্গে কাউন্সিলর হয়ে ফিরেছেন লিজেন্ড অব রূপগঞ্জের লুৎফর রহমান।

এবারও বর্তমান সভাপতি নাজমুল হাসান পাপন আহাবনী লিমিটেড ক্লাবের পক্ষে কাউন্সিলর ফর্ম জমা দিয়েছেন। তার সঙ্গে আছেন আহমেদ সায়ান ফজলুর রহমান। মোহামেডান স্পোর্টিং ক্লাব থেকে মাহবুব আনামের সঙ্গে এবার ভোটার হয়েছেন মাসুদুজ্জামান। সবে মিলিয়ে ৫৪ ক্লাব থেকে কাউন্সিলর ফর্ম জমা দিয়েছেন ৫৮ জন। 

এছাড়াও কাউন্সিলর ফর্ম জমা দেওয়া বিসিবি মনোনিত সাবেক দশ ক্রিকেটার হলেন: খন্দকার রাজিন সালেহ, সাজ্জাদ আহমেদ মনসুর, সেলিম শাহেদ, খালেদ মাহমুদ সুজন, হান্নান সরকার, আজম ইকবাল, এ কে এম আহসান উল্লাহ, নাফিস ইকবাল খান, ফয়সাল হোসেন ডিকেন্স ও আব্দুর রাজ্জাক।

বিসিবি সভাপতি মনোনীত জাতীয় দলের সাবেক পাঁচ অধিনায়ক হলেন: এ এস এম রকিবুল হাসান, শফিকুল হক হীরা, মিনহাজুল আবেদীন নান্নু, ফারুক আহমেদ ও কাজী হাবিবুল বাশার সুমন।

নির্বাচনের তফসিল ঘোষণা করা হলে এই ১৭১ জন কাউন্সিলরের মধ্যে থেকে মনোনয়নপত্র জমা দেবেন আগ্রহীরা। মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের পর সেখান থেকেই নির্বাচিত হয়ে আসবেন বিসিবির ২৩ জন পরিচালক। যারা পরবর্তী চার বছর দায়িত্ব পালন করবেন।

টিআইএস/এনইউ