‘যদি সাকিব কেবল একজন কিউই হতেন...’ ভারতের সাবেক ক্রিকেটার ও বর্তমান ক্রিকেট বিশ্লেষক আকাশ চোপড়ার টুইট এটি। গতকাল পাঞ্জাব কিংসের বিপক্ষে কলকাতা নাইট রাইডার্সের ম্যাচের আগে এমনভাবে খোঁচা দিয়েছেন। এতটুকু বলার পর কাকে খোঁচাটা দিয়েছেন, তা বলার প্রয়োজন বোধ হয় সামান্যই। 

সাবেক নিউজিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম এখন কলকাতা নাইট রাইডার্সের কোচ। অনেকে বলছেন কলকাতাকে ‘মিনি নিউজিল্যান্ড দল’ বানাতে চাইছেন তিনি। পাঞ্জাবের বিপক্ষে ম্যাচেই যেমন। কিউই পেসার লুকি ফার্গুসনকে বসিয়ে উইকেটকিপার ব্যাটসম্যান টিম সেইফার্টকে নেওয়া হয় একাদশে। পরে দলও হেরেছে ৫ উইকেটের ব্যবধানে। 

একজন পেসার আর আরেকজন উইকেটরক্ষক ব্যাটসম্যান। তবুও একাদশে সুযোগ মেলেনি বাংলাদেশ অলরাউন্ডার সাকিব আল হাসান। এনিয়েই মূলত খোঁচাটা দিয়েছেন আকাশ চোপড়া। সাকিবকে একাদশে না দেখে হতাশ হয়েছেন ভারতের ধারাভাষ্যকার হার্শা ভোগলে। 

তিনি বলেছেন, ‘সাকিবের মধ্যে নেই, এমন কিছু সেইফার্টের মধ্যে পেতে আপনাকে অনেক খোজাখুঁজি করতে হবে।’ অবশ্য সাকিবকে যে সামনে একাদশে দেখা যেতে পারে, তার ইঙ্গিত দিয়েছেন কলকাতার কোচ ম্যাকককালাম। সবসময়ই বাংলাদেশি তারকা তাদের পরিকল্পনায় থাকে বলে জানিয়েছেন তিনি।

ম্যাককালাম বলেছেন, ‘সাকিব সবসময় পরিকল্পনায় থাকে, কারণ তার দক্ষতা। বাঁহাতি বোলিং এবং ব্যাটিং। আমরা সাধারণত ব্যাটসম্যান হিসেবে তাকে প্রথম তিনে একটু বেশি দেখতে পাই। কিন্তু এর মানে এই না যে, সে অন্য কোথাও মানিয়ে নিতে পারবেন না। পরের ম্যাচের একাদশ নির্বাচনে সাকিব অবশ্যই পরিকল্পনায় আছেন।’

এমএইচ/এটি