বিশ্বকাপের দামামা বেজে গেলেও দুবাইয়ে যেন এর ছাপই নেই! ছবি : ঢাকা পোস্ট

‘যার বিয়া তার খবর নাই, পাড়াপড়শির ঘুম নাই!’ মধ্যপ্রাচ্যের দেশটিতে পা দিয়েই মনে পড়ে গেল বাংলার জনপ্রিয় এই প্রবাদটি! কে বলবে টি-টোয়েন্টি বিশ্বকাপ বসছে সংযুক্ত আরব আমিরাতে? কোথাও কোন চিহ্ন নেই। বৃহস্পতিবার রাতে দুবাই বিমানবন্দর থেকে ফেরার পথে কোথাও বিশ্বকাপকে ঘিরে কোন একটা বিজ্ঞাপনও চোখে পড়ল না!

শুক্রবার ছুটির দিনে দেইরা বন্দর থেকে সড়ক পথ ধরে দুবাই স্পোর্টস সিটিতে যাওয়ার সময়ও মনে হলো না দুবাই আসলে বিশ্বকাপের শহর। মনেই হচ্ছিল না রাত পোহালেই এই দেশটিতে বসবে ২০ ওভারের ক্রিকেটের বিশ্বসেরার আসর। এমন কী এখানকার মানুষরাও এ নিয়ে খুব বেশি আগ্রহ দেখাচ্ছে না!

দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে যাওয়ার পথে নান্দনিক সব স্থাপনায় যখন চোখ, যখন জুমেরাহ ভিলেজের পথ ধরে যখন এগোচ্ছিল ট্যাক্সি, তখন উর্দুতে পাকিস্তানি চালক আরশাদ ইব্রাহিম জানতে চাইছিলেন, কেন যাচ্ছি-দুবাই স্পোর্টস সিটিতে। কারণটা জানাতেই চুপসে যাওয়া আগ্রহে বলছিলেন, এখন আর ক্রিকেট নিয়ে তার আগ্রহ তেমন নেই। একটা সময় যখন ইমরান খান-ওয়াসিম আকরামরা খেলতেন তখন নাকি বুঁদ হয়ে থাকতেন ক্রিকেটে। করাচি ছেড়ে দুবাইয়ে পাড়ি জমানোর গল্পটার বয়সও তো হয়েছে বছর ত্রিশেক। 

আরশাদ বলছিলেন, ‘এখন এসব ক্রিকেট নাকি। ওরা তো টিকটক আর ফেসবুক নিয়ে ব্যস্ত। আবার বয়স না হতেই বিয়ে করে বসে থাকে। কোন ডিসিপ্লিন আছে নাকি? ওদের খেলা আমাকে টানে না। আর সময়টা কোথায় বলুন খেলা দেখার?’ দুবাই স্টেডিয়াম থেকে ফেরার পথে আবারও দেখা আরেক পাকিস্তানি চালকের সঙ্গে তারও ক্রিকেট নিয়ে আগ্রহ তেমন নেই। এমনকি এখানে যাদের সঙ্গে থাকেন তারাও এ নিয়ে তেমন ভাবে না। 

যদিও জানিয়ে রাখলেন, ২৪ অক্টোবর তারিখটায় অন্তত আগ্রহ আছে তার। এদিনই যে বিশ্বকাপের মাঠে লড়বে দুই চির প্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান। ম্যাচটা দেখতে মোবাইলে চোখ থাকবে তার। এরপরের ম্যাচে কি হলো সেসব নিয়ে ভাবার সুযোগ নেই।

দুবাইয়ে পা দিয়ে আসলে দুই দিনে যাদের সঙ্গেই কথা হয়েছে ক্রিকেট নিয়ে আগ্রহের ছিটেফোঁটাও দেখা যায়নি। তবে ভেন্যু দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়াম কিন্তু সেজে প্রস্তুত। শনিবার বাংলাদেশ সময় রাত আটটায় এই মাঠেই সুপার টুয়েলভের ম্যাচে লড়বে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। তার আগেই অবশ্য দুপুরে আবুধাবিতে মাঠে গড়াবে বিশ্বকাপের মূল পর্বের প্রথম ম্যাচ। যেখানে গ্রুপ ‘এ’-তে লড়বে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা।

পরের দিন ভারত-পাকিস্তান দ্বৈরথ নিয়ে যখন উন্মাদনা ছড়াবে দুবাইয়ে তখন শারজার সবুজ গালিচায় বিশ্বকাপের সেরা ১২-তে প্রথম ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ। শুরুতেই মাহমুদউল্লাহ রিয়াদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। প্রথম ম্যাচ স্কটল্যান্ডের কাছে হেরে শঙ্কায় থাকলেও ঠিকই পরের দুই ম্যাচ জয় তুলে নিয়ে দল পা রেখেছেন সুপার টুয়েলভে। যেখানে প্রতিপক্ষ শ্রীলঙ্কা ছাড়াও থাকছে উইন্ডিজ, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা আর অস্ট্রেলিয়া। উপমহাদেশের বাইরের দলগুলোর সঙ্গে লড়াই- অনেকে তো বলছেন ভারত-পাকিস্তানের চেয়ে এই প্রতিপক্ষ বাংলাদেশের জন্য শাপেবর হলো! 

তবে এতো বড় আয়োজন নিয়ে যে কোন উত্তাপই নেই এখন। কে জানে, কাল মাঠে ক্রিকেট গড়ালে ঢাকে বাড়ি পড়লেই ঠিকই চনমনে হয়ে পড়তে পারে দুবাই থেকে শারজাহ কিংবা আবুধাবি। চার-ছক্কা ক্রিকেট যে জমে উঠতে সময় নেয় না!