ক্যারিবীয় দ্বীপে সেই ২০১০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বশেষ খেলেছিল শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া। এরপর কেটে গেছে ১১ বছর, আরও তিনটি বিশ্বকাপ। এ সময় টি-টোয়েন্টি বিশ্বকাপে একে অন্যের মুখোমুখি হয়নি দুই দল। অবশেষে সে অপেক্ষা শেষ হচ্ছে, আগামীকাল সংযুক্ত আরব আমিরাতে লঙ্কান-অজিদের লড়াই হতে যাচ্ছে ১১ বছর পর। 

বিশ্বকাপে বাংলাদেশকে হারিয়ে সুপার টুয়েলভে দারুণ শুরু করেছেন চান্দিমালরা। অপরদিকে অস্ট্রেলিয়াও নিজেদের প্রথম ম্যাচে জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। 

শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড বিশ্বকাপ শুরুর কয়েক মাস আগে ও জানতো না তাদের অধিকাংশ সিনিয়র ক্রিকেটারদের ছাড়াই বিশ্বকাপ মিশন শুরু করতে হবে। তারুণ্য নির্ভর দলকে নিয়ে বিশ্বকাপের প্রথম পর্বে সবকটি ম্যাচ জিতে ফুরফুরে মেজাজে রয়েছে দাসুন শানাকারা।
 
টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপায় এখন পর্যন্ত হাত ছোঁয়ানো হয়নি ক্যাঙ্গারুদের। বিশ্বকাপের সপ্তম এই আসরের শুরুটা অবশ্য ভালোই হয়েছে ডেভিড ওয়ার্নারদের। বিশ্বকাপের পূর্বে অজিদের দলের মূল ক্রিকেটারদের নিয়ে শঙ্কা ছিল। ফর্মহীন ছিলেন ওপেনিং ব্যাটার ওয়ার্নার সহ টপ অর্ডার ব্যাটাররা। আইপিএলে নিজের দলের একাদশে পর্যন্ত জায়গা হয়নি ওয়ার্নারের।  

অজিরা অবশ্য চিন্তিত নয়। কারণ ওয়ার্নারের মতো ক্রিকেটাররা জ্বলে উঠতে বেশি সময় নেন না। বোলিং লাইন আপে নির্ভার থাকতে পারবে ফিঞ্চ বাহিনী। স্টার্ক, কামিন্স, হেইজেলউড ত্রয়ী যেকোনো দেশের বিরুদ্ধে ম্যাচের ব্যবধান গড়ে দিতে পারে।
 
লংকানরা তাদের তারুণ্য নির্ভর দল নিয়ে দারুণ ছন্দে রয়েছে। কেননা এই দল নিয়ে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার সঙ্গে সিরিজ ও বিশ্বকাপের প্রথম পর্বে টানা তিন জয়ে ফুরফুরে মেজাজে রয়েছে তারা। ব্যাটিংয়ে অভিজ্ঞ কুশাল পেরেরা ও অধিনায়ক দাসুন শানাকার উপরই ভরসা রাখতে হচ্ছে ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্ব চ্যাম্পিয়নদের। বাংলাদেশের সঙ্গে জয়ের নায়ক চারিথ আসালাঙ্কা ও ভানুকা রাজাপাকশে রয়েছেন দারুণ ছন্দে। তারুণ্য আর অভিজ্ঞদের মিশেলে অজিদের চোখরাঙ্গানি দিতে প্রস্তুত লঙ্কানরা। 

নিজেদের বোলিং লাইন আপে অভিজ্ঞদের পদচারণ না থাকলেও নব্য অভিষিক্ত পেসার চামিকা করুনারত্নে লঙ্কান বোলিংয়ে গতি এনেছে। স্পিনের দায়িত্ব থাকছে তরুণ বোলার মাহীশ থিকসানা ও হাসারাঙ্গার কাঁধে।

দুদলের তারুণ্য ও অভিজ্ঞদের মাঝে দারুণ এক লড়াই হতে যাচ্ছে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। আগামীকাল বাংলাদেশ সময় রাত ৮টায় দিনের একমাত্র খেলায় মুখোমুখি হবে ফিঞ্চ-শানাকারা। 

এমএফ/এনইউ