নিজে ক্রিকেট ছাড়ার পর এখন পুরোদস্তুর বিশ্লেষক হয়েছেন পাকিস্তানের সাবেক পেসার শোয়েব আখতার। সামাজিক যোগাযোগ মাধ্যমে ম্যাচ বিশ্লেষণের পাশাপাশি টেলিভিশন অনুষ্ঠানে বিভিন্ন শো করেন শোয়েব। চমলান বিশ্বকাপে বেশ ব্যস্ত সূচি তার। নিজ দেশ ও দেশের ক্রিকেটারদের পক্ষে কথার লড়াইয়ে নামছেন অন্যান্য দেশের ক্রিকেট বিশ্লেষকদের সঙ্গে। সম্প্রতি পাকিস্তানের পিটিভি-র একটি অনুষ্ঠানে ক্রিকেট বিশ্লেষক হিসেবে গিয়ে তুলকালাম কাণ্ড ঘটিয়েছেন শোয়েব আখতার।

বিশ্বকাপে ভারতের বিপক্ষে জয়ের পর সুপার টুয়েলভ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছিল পাকিস্তান। এ ম্যাচেও বাজিমাত পাকিস্তানের। ম্যাচটি নিয়ে আলোচনা করতে পিটিভির একটি অনুষ্ঠানে অতিথি হয়ে যান শোয়েব। যেখানে সঞ্চালক নোমান নিয়াজের জিজ্ঞাসা করা একাধিক প্রশ্নের ক্ষেত্রে মতামত না দিয়েই শোয়েব শো-এ হারিস রউফের প্রশংসায় মগ্ন। কিউইদের বিপক্ষে বল হাতে মাত্র ২২ রান দিয়ে ৪ উইকেট নেন এই পেসার। 

পিএসএলের লাহোর কালান্ডার্স কীভাবে হারিস রউফকে বড় মঞ্চের জন্য প্রস্তুত করেছে, তা নিয়েই টানা বলে চলেছিলেন শোয়েব। সেই সময় নোমান বারবার থামাতে চাইলেও শোয়েব কার্যত পাত্তাই দেননি সঞ্চালককে। এতে নোমান শোয়েবকে উদ্দেশ্য করে বলেন, তিনি যেন শো ছেড়ে চলে যান। টিভি চ্যানেলের বিজ্ঞাপনী বিরতির পর আরও নাটকের অবতারণা ঘটে। সেই সময় শোয়েব দাবি করেন, নোমান যেন ক্ষমা চেয়ে বিষয়টি মিটিয়ে নেন।

কিন্তু নোমান ক্ষমা না চাওয়ার শো ছেড়ে বের হয়ে যান শোয়েব। ক্ষমাপ্রার্থনা করে বলে যান, ‘আমি জানাতে চাই, আমি পিটিভি স্পোর্টস থেকে এখনই পদত্যাগ করছি। কারণ গোটা দেশের সামনে আমাকে তীব্রভাবে অপমানিত হতে হয়েছে।’ সেই লাইভ শোতে উপস্থিত ছিলেন স্যার ভিভিয়ান রিচার্ডস, ডেভিড গাওয়ার, রশিদ লতিফ, আকিব জাভেদ, পাকিস্তান নারী দলের অধিনায়ক সানা মীর।

পরে নিজের অবস্থান স্পষ্ট করার জন্য শোয়েব এক টুইট বার্তায় পুরো বিষয়টি খোলসা করেন,‘ সামাজিক যোগাযোগ মাধ্যমে একাধিক ভিডিও শেয়ার করা হচ্ছে। তাই আমার বিষয়টি স্পষ্ট করা উচিত। নোমান আমাকে আপত্তিকর, রূঢ়ভাবে চ্যানেল থেকে বেরিয়ে যাওয়ার নির্দেশ দেন। এটা যথেষ্ট বিব্রতকর। বিশেষ করে সেটে যখন স্যার ভিভ রিচার্ডস, ডেভিড গাওয়ারের মতো কিংবদন্তিদের সঙ্গেই উপস্থিত ছিলেন আমার সমসময়ের তারকারা এবং লাখো লাখো সমর্থক তা দেখছেন।’

টিআইএস