ইংল্যান্ডের জয়রথ থামাতে পারল না শ্রীলঙ্কাও। মাঝে ওয়ানিন্দু হাসারাঙ্গার বিধ্বংসী ব্যাটিং একটু ভয় ধরিয়েছিল মনে। কিন্তু জেসন রয় আর সেম বিলিংসের দারুণ ক্যাচে ফিরতে হয় তাকে। তাতে কার্যত শেষ হয়ে যায় শ্রীলঙ্কার জয়ের স্বপ্ন।

জশ বাটলারের সেঞ্চুরিতে ভিত পাওয়া ইংল্যান্ড এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে টুর্নামেন্টে জিতেছে নিজেদের চতুর্থ ম্যাচ। তাতে সবার আগে আনুষ্ঠানিকভাবে সেমিফাইনালে পৌঁছে গেছে ইয়ন মরগানের দল। শ্রীলঙ্কার বিপক্ষে তারা জিতেছে ২৬ রানের ব্যবধানে।

শারজাহতে সোমবার টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। ৬ বলে ৯ রান করে সাজঘরে ফেরত যান ওপেনার জেসন রয়। দ্রুতই ফেরেন ডেভিড মালান ও জনি বেয়ারস্টোও। মালান ৮ বলে ৬ করলেও রানের খাতা খুলতে পারেননি বেয়ারস্টো। তবে ইংলিশদের ইনিংসের মূল ভিত্তি হয়ে ছিলেন বাটলার।

৪৫ বলে প্রথম ফিফটি পাওয়া বাটলার পরের ৫০ রান করেন কেবল ২২ বলে। ৬ চার ও সমান ছক্কায় সাজানো ইনিংসে ৬৭ বলে ১০১ রান করেন তিনি। ৩৬ বলে ৪০ রান আসে দীর্ঘদিন ধরে অফ ফর্মে থাকা ইয়ন মরগানের ব্যাট থেকে। নির্ধারিত ২০ ওভার ব্যাট করে ৪ উইকেট হারিয়ে ১৬৩ রান করে শ্রীলঙ্কা। ৪ ওভারে ২১ রান দিয়ে তিন উইকেট নেন হাসারাঙ্গা।

ইংল্যান্ডের দেওয়া লক্ষ্য তাড়া করতে নেমে ১ রানেই ফেরেন ওপেনার পাথুম নিশাঙ্কা। আরেক ওপেনার কুশল পেরেরা ৯ বলে ৭ রান করে আউট হন আদিল রশিদের বলে। দলটির পক্ষে ৩ চার ও ১ ছক্কায় ২১ বলে ৩৪ রান করেন হাসারাঙ্গা। 

তিনি যতক্ষণ ছিলেন, মনে হচ্ছিল জয়ের ক্ষীণ সম্ভাবনা হলেও আছে। কিন্তু তার বিদায়ের পর সব আশা শেষ হয়। ১৩৭ রানে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। ইংল্যান্ডের পক্ষে ক্রিস জর্ডান, আদিল রশিদ ও মঈন আলি তিনজনই নেন দুইটি করে উইকেট।

এমএইচ