২০১৪ সালে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে হংকংয়ের সঙ্গে ১০৮ রানে অলআউট হয় বাংলাদেশ। সেটি ছিল টাইগারদের টি-টোয়েন্টি বিশ্বকাপের কোনো ম্যাচে প্রথমে ব্যাট করে সর্বনিম্ন রানের ইনিংস। আজ (মঙ্গলবার) বিশ্বকাপের সপ্তম আসরে সেই লজ্জা আরও বাড়াল টাইগাররা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৮৪ রানে অলআউট হয়ে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটের বিশ্বকাপে প্রথমে ব্যাট করে নিজেদের সর্বনিম্ন রানে অলআউটের লজ্জায় ডুবল বাংলাদেশ।

মরুর বুকে টাইগারদের পথচলাটা এমন হবে তা কেউ আশা করেনি। সমর্থকদের বারবার হতাশ করছেন মাহমুদুল্লাহরা। বিশ্বকাপ মিশন শুরু হয় দুর্বল স্কটল্যান্ডের সঙ্গে হার দিয়ে। এরপর ওমান ও পাপুয়া নিউ গিনির সঙ্গে জিতে সুপার টুয়েলভে জায়গা করে নেয় বাংলাদেশ। 

কিন্তু তারপর যেন জয় নামক শব্দটিই ভুলে গেছেন সাকিব-মুশফিকরা। নিজেদের প্রথম তিন ম্যাচ হারা বাংলাদেশ আজ চতুর্থ ম্যাচেও হতাশ করেছে সমর্থকদের। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্যাটিং যেন ভুলেই বসেছেন লিটন-নাঈমরা। ১৯তম ওভারেই ৮৪ রানে অলআউট হয়ে যায় টাইগাররা।  

ঘরের মাঠ চট্টগ্রামে ২০১৪ সালে হংকংয়ের সঙ্গে সেই লজ্জার ব্যাটিং যেন আবারও আবুধাবিতে ফিরে এলো। এবার তো ১১ জন ব্যাটার মিলে ১০০ রানও করতে পারেনি। ২০১৬ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৭০ রানে অলআউট হয় বাংলাদেশ। সবমিলিয়ে সেটিই সর্বনিম্ন রানের রেকর্ড।

এমন লজ্জার রেকর্ডে হতাশ সমর্থকরা। সংযুক্ত আরব আমিরাতের তাপমাত্রার কাছেই কি হেরে গেল বাংলাদেশ নাকি ব্যাট হাতে রান তুলতে হয় কীভাবে তাই ভুলে গেছে দল- এসব প্রশ্নই ঘুরপাক খাচ্ছে দর্শকদের মনে। 

এমএফ/জেএস/এনইউ