এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে সে অর্থে কোন ফেভারিট ছিল না। যে দু-একটি নাম জোরেশোরে উচ্চারিত হচ্ছিল, তার একটি ভারত। তবে বিশ্বকাপের শুরুতেই পথ হারিয়েছে ২০০৭ টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়নরা। নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে হারের পর নিউজিল্যান্ডের কাছে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়ার উপক্রম হয়েছে। আজ (বুধবার) আফগানিস্তানের মুখোমুখি হয়েছে ভারত। বিশ্বকাপে টিকে থাকার মিশনে এ ম্যাচে জয় ভিন্ন কোন রাস্তা নেই তাদের।

জিততেই হবে এমন সমীকরণ নিয়ে মাঠে নেমে শুরু থেকেই আগ্রাসী ভারত। আগে ব্যাট করতে নেমে উদ্বোধনি জুটিতেই ১৪০ রানের পার্টনারশিপ গড়েন দুই ওপেনার লোকেশ রাহুল ও রোহিত শর্মা। ঝোড়ো ব্যাটিংয়ে দুজনেই ফিফটি তুলে নেন। রোহিত-রাহুলের অর্ধশতকের উপর ভর করে নির্ধারিত ২০ অভার ২ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ২১০ রানের পুঁজি পেয়েছে ভারত। এটি চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ দলীয় সংগ্রহ। রোহিত ৪৭ বলে ৭৪ ও রাহুল ৪৮ বলে ৬৯ রানের ইনিংস খেলেন।

ম্যাচের শুরুর ওভার থেকেই আগ্রাসী রোহিত-রাহুল। প্রথম ওভারে ৭ রান নিলেও ইনিংসের দ্বিতীয় ওভারর থেকে দুজন আদায় করে নেন ১৬ রান। পাওয়ার-প্লের ৬ ওভারে আসে ৫৩ রান। মাত্র ১১ ওভার ৪ বল থেকে দলীয় স্কোর একশ ছোঁয় ভারত। এরপর মাত্র ৩৫ বলে নিজের অর্ধতক তুলে নেন রাহুল। তার আগেই অবশ্য ৩৭ বল থেকে ফিফটির স্বাদ পান রোহিত। ইনিংসের ১৫তম ওভারে দুজনের পার্টনারশিপ ভাঙে ১৪০ রানে। রোহিত ৭৪ রানে আউট হলে। ৪৭ বলের ইনিংসটি সাজান ৮টি চার ও ২টি ছয়ের মারে।

সতীর্থকে হারিয়ে বেশিক্ষণ আর স্থায়ী হননি রাহুল। গুলবাদিন নাইবের বলে বোল্ড হন ৪৮ বলে ৬৯ রান করে। যেখানে ৬টি চারের সঙ্গে ২টি ছক্কা হাঁকান তিনি। এরপর ভারতের স্কোর দুইশ ছাড়ায় হার্দিক পান্ডিয়া ও রিশভ পান্টের ব্যাটে। আফগান বোলারদের কোনরকম সুযোগ না দিয়ে ব্যাট চালিয়ে খেলেন দুজন। যেখানে পান্ডিয়া মাত্র ১৩ বলে ৩৫ ও পান্ট অপরাজিত থাকেন ১৩ বলে ২৭ রানে। এতে নির্ধারিত ২০ অভার ২ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ২১০ রানের পুঁজি পেয়েছে ভারত।

টিআইএস