টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরু থেকেই আফগানিস্তান ছিল দারুণ ফর্মে। স্কটল্যান্ডকে গুঁড়িয়ে দিয়ে শুরু, পাকিস্তানের বিপক্ষে দারুণ লড়াই করে হেরেছে, এরপর নামিবিয়াকে উড়িয়ে দিয়েছে মোহাম্মদ নবীর দল। কিন্তু এরপর ভারতের মুখোমুখি হতেই চুপসে যায় দলটি। উল্টো চিত্র ছিল ভারতীয় দলে। শুরু থেকে ছন্নছাড়া বিরাট কোহলিরা যেন ফর্ম ফিরে পেলেন আফগানদের সামনে পেয়েই। তাতেই পাকিস্তানি সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয়ে গেছে গুঞ্জন, আফগানিস্তানের কাছ থেকে ম্যাচ ‘কিনেছে’ ভারত?

তাদের সন্দেহের বড় কারণ হচ্ছে আফগানদের দেহভাষ্য নিয়ে। যে আফগানরা বিশ্বকাপের বাকি ম্যাচগুলোয় দুর্দান্ত পারফর্ম করেছে, লড়াকু মনোভাব দেখিয়েছে, সেই আফগানরা ভারতের বিরুদ্ধে এমন করে চুপসে গেল কেন? এমনকি, কিছু কিছু পাক সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে আবার সরাসরি বলে দেওয়া হচ্ছে, বিসিসিআই এই ম্যাচ আফগানদের কাছ থেকে কিনে নিয়েছে, ক্রিকেটের মতো ভদ্রলোকের খেলাকে নষ্ট করছে ভারতীয় বোর্ড, ইত্যাদি।

এই তালিকায় নাম লিখিয়েছেন পাকিস্তানি অভিনেত্রী সেহার শিনওয়ারিও। তাঁর দাবি, ‘বিসিসিআই দারুণ একটা ম্যাচ কিনে নিয়েছে।’ এই ম্যাচ ফিক্সিংয়ের পিছনে যুক্তি দিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রচুর মিমও শেয়ার করেছেন পাকিস্তানিরা। টুইটারে ফিক্সড নামের একটি হ্যাশট্যাগ ট্রেন্ডিংও হয়েছে।

পাক এই অভিনেত্রী তার টুইটের মোক্ষম একটা জবাবও অবশ্য পেয়ে গিয়েছেন। জবাবটা দিয়েছেন ভারতের সাবেক ক্রিকেটার আকাশ চোপড়া। অভিনেত্রীর টুইটটি রিটুইট করে আকাশ চোপড়া খোঁচা দিয়ে বলেছেন, ‘যাদের মস্তিষ্ক বন্ধ, তাঁরা যদি মুখটাও বন্ধ রাখত!’ 

আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচটি ৬৬ রানে জিতে বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়ার আশা কিছুটা হলেও জিইয়ে রেখেছে ভারত। যদিও, বিরাট কোহলির দলকে সেমিফাইনালে যেতে হলে অত্যন্ত কঠিন কয়েকটি সমীকরণ মেলাতে হতে হবে। সব মিলিয়ে সম্ভাবনাটা কঠিনই বটে।

এনইউ