নিগার সুলতানা জ্যোতি/ফাইল ছবি

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ও বিশ্বকাপ বাছাইপর্ব খেলতে আগামী শুক্রবার জিম্বাবুয়ে সফরে যাবে বাংলাদেশ নারী ক্রিকেট দল। এজন্য ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সঙ্গে স্ট্যান্ডবাই হিসেবে রাখা হয়েছে আরো দুজনকে। আসন্ন এই সফরে অধিনায়কের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে রুমানা আহমেদকে। নতুন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি।

সবশেষ তিন ওয়ানডের দুটিতে জয় পায় টাইগ্রেসরা। এতে র‌্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে প্রথমবারের মতো আট নম্বরে উঠে সালমা খাতুন, জাহানারা আলমরা। যার নেতৃত্বে একদিনের ক্রিকেটে নবজাগরণের সূচনা, সেই রুমানাই আচমকা সরিয়ে দেওয়া হলো। জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ আর বিশ্বকাপ বাছাইপর্বে অধিনায়ক জ্যোতি।

জিম্বাবুয়ের বিপক্ষে বুলাওয়েতে বাংলাদেশের তিন ম্যাচ ১১, ১৩ ও ১৫ নভেম্বর। এরপর শুরু বিশ্বকাপের বাছাইপর্ব। ২১ নভেম্বর হারারেতে বিশ্বকাপ বাছাইয়ের উদ্বোধনী ম্যাচে পাকিস্তানের বিপক্ষে লড়বে বাংলাদেশ। তুলনামূলক সহজ গ্রুপে পড়েছে জ্যোতির দল। ‘এ’ গ্রুপ থেকে বাংলাদেশ নারী দলের প্রতিপক্ষ হলো- ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, পাপুয়া নিউগিনি ও নেদারল্যান্ডস।

বাংলাদেশ দল: নিগার সুলতানা (অধিনায়ক), মুর্শিদা খাতুন, নুজহাত তাসনিয়া, ফারজানা হক পিংকি, রুমানা আহমেদ, রিতু মনি, নাহিদা আক্তার, সালমা খাতুন, জাহানারা আলম, লতা মণ্ডল, ফাহিমা খাতুন, ফারিয়া ইসলাম, শারমিন আক্তার সুপ্তা, সোবহানা মোস্তারি, খাদিজা-তুল-কোবরা, সানজিদা আক্তার মেঘলা

স্ট্যান্ডবাই: শারমিন সুলতানা ও সুরাইয়া আজমিন ছন্দা

টিআইএস/এনইউ