এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপটা একেবারেই ভালো যায়নি বাংলাদেশ দলের। প্রথম পর্বে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে হার। এরপর সুপার টুয়েলভে গিয়ে পাঁচ ম্যাচের একটিতেও জয়ের দেখা পায়নি টাইগাররা। ব্যর্থ হয়ে একেবারে খালি হাতে ফিরতে হয়েছে বিশ্বকাপ থেকে। বাংলাদেশ দলের এমন পারফরম্যান্সের জন্য অনেকেই টিম ম্যানেজমেন্ট বা বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে কাঠগড়ায় তুলছেন। তবে ডেল স্টেইন সম্পূর্ণ দায় দিচ্ছেন ক্রিকেটারদের।

এবারের বিশ্বকাপে ধারাভষ্যকার হিসেবে আছেন স্টেইন। বিশ্বকাপের ম্যাচগুলো খুব কাছ থেকে দেখছেন। বাংলাদেশের কয়েকটি ম্যাচের ধারাবিবরণী করেছেন তিনি। দেখেছেন সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদদের পারফরম্যান্স। বাংলাদেশ দলের ক্রিকেটারদের নিবেদনে একবারেই খুশি নন দক্ষিণ আফ্রিকার সাবেক এই পেসার। বিশ্বকাপে ভরাডুবির জন্য দায়ী করলেন ক্রিকেটারদের।

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলের পারফরম্যান্স প্রসঙ্গে ইএসপিএন ক্রিকইনফোকে স্টেইন বলেন, ‘বাংলাদেশ বিশ্বকাপে যা করেছে তার চেয়ে ভালো দল। আমি ম্যানেজমেন্টের কোনো দোষ দেখি না। এর জন্য খেলোয়াড়দেরই দায়বদ্ধ হওয়া প্রয়োজন। তাদের কেউই পারফর্ম করতে পারেনি এটাই সমস্যা। তারা সবাই ব্যর্থ।’

এদিকে বিশ্বকাপে একেবারে খারাপ করেনি প্রোটিয়ারা। সুপার টুয়েলভ পর্বে ৫ ম্যাচে ৪ জয় তাদের। তবুও রান-রেটের মারপ্যাচে আটকে গেছে দক্ষিণ আফ্রিকা। টিকিট পায়নি সেমিফাইনালের। এখানে ক্রিকেটারদের কোন ভুলত্রুটি দেখছেন না প্রোটিয়া গতি তারকা।

স্টেইন বলেন, ‘আমি বেশ কয়েকটি বিশ্বকাপ দেখেছি এবং এবারের বিশ্বকাপে আমাদের ক্রিকেটারেরা যেভাবে খেলেছে তা একেবারে খারাপ ছিল না। কিন্তু মাঠে তাদের শারীরিক ভাষা যথেষ্ট ভালো ছিল না।’

টিআইএস