বাংলাদেশে এসে প্রথম দিনের অনুশীলনে স্কিল ট্রেনিংয়ে স্পিনকেই প্রাধান্য দিয়েছে পাকিস্তান জাতীয় ক্রিকেট দল। ফিল্ডিং অনুশীলনের পর নেটে ঘাম ঝরিয়েছেন স্পিনাররা। স্পিনারদের বিপক্ষে রান বের করার কৌশল ঝালিয়ে নেন ব্যাটসম্যানরা। এদিন অনুশীলনে পাকিস্তানি পেসাররাও স্পিনার বনে গেলেন। ‘স্পট’ বোলিংয়ে ঠিক রাখলেন শুধু লাইন-লেংথ। 

সফরকারীরা বাংলাদেশে পা রাখার আগেই যেন বুঝতে পেরেছে ঢাকায় তাদের জন্য যে ফাঁদ পাতা হয়েছে, সেটি মন্থর উইকেটের। স্পিনারাই বাজিমাত করবেন এখানে। লড়াই করতে হবে ব্যাটসম্যানদের। অন্তত মিরপুরে শেষ হওয়া আগের দুটি সিরিজ সে কথা বলছে। প্রথম দিনের অনুশীলনে অবশ্য উপস্থিত ছিলেন না বিশ্বকাপে বাজিমাত করা পাকিস্তানি ওপেনার মোহাম্মদ রিজওয়ান।

এক ভিডিও বার্তায় বললেন বাংলাদেশের কন্ডিশনে চিন্তিত তিনি, ‘প্রত্যেক দেশেই কন্ডিশন ভিন্ন হয়। ঢাকার কন্ডিশন নিয়ে সবাই চিন্তিত। বিশ্বকাপের আগে এখানে অনেক টার্ন ও গ্রিপ দেখা গেছে। অবশ্যই এখানে খেলা কঠিন ছিল। কাল মাঠে গিয়ে দেখব কন্ডিশন ও উইকেট কেমন। আমাদের ধারণা বলছে, এখানে বল স্লো হবে এবং গ্রিপ করবে।’

সদ্য সমাপ্ত বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় রিজওয়ানের নাম আছে তিন নম্বরে। ৬ ম্যাচে ৭০ এর উপর গড়ে করেছেন ২৮১ রান। খেলেন তিনটি পঞ্চাশ ছাড়ানো ইনিংস। তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেমিফাইনালে তার খেলা নিয়ে শঙ্কা তৈরি হয়েছিল। অসুস্থতার জন্য ম্যাচের আগের দুদিন ছিল আইসিইউতে।

বর্তমানে ভালো আছে বলে জানান রিজওয়ান, ‘এখন আমি ভালো আছি। দুবাইয়ে থাকতে শ্বাসপ্রশ্বাসে কিছুটা সমস্যা হচ্ছিল। আশা করছি কাল (মঙ্গলবার) অনুশীলন শুরু করতে পারব। চিকিৎসক ও ফিজিওরা আমাকে পরিপূর্ণ বিশ্রামে থাকতে বলেছিলেন। ইতোমধ্যে তা শেষ করেছি।’

টিআইএস