২০১০ বিশ্বকাপসহ সর্বমোট ৩ বার ফুটবল বিশ্বকাপের ফাইনাল খেলেছে নেদারল্যান্ডস। মেগা এই টুর্নামেন্টের শেষ চারে খেলেছে আরো দুবার। তবে শেষবার ২০১৮ সালের বিশ্বকাপে খেলতে পারেনি ডাচরা। বাছাই পর্ব থেকে ছিটকে যাওয়ায় দর্শক হয়ে থাকতে হয় রাশিয়া বিশ্বকাপে। তিন বছর আগের ওই হতাশা ঝেড়ে ফেলে এবার সরাসরি বিশ্বকাপে নেদারল্যান্ডস। বিশ্বকাপ বাছাই পর্বের ‘জি’ গ্রুপ থেকে তুরস্ক ও নরওয়েকে পেছনে কাতার বিশ্বকাপের টিকিট পেয়েছে লুইস ফন গালের দল।

সরাসরি বিশ্বকাপের টিকিট পেতে ‘জি’ গ্রুপে মঙ্গলবার ছিল ত্রিমুখি লড়াই। এই লড়াইয়ে বাজিমাত ডাচদের। নিজেদের মাঠে নরওয়েকে ২-০ গোলে হারিয়েছে নেদারল্যান্ডস। এতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে তারা। একই সময়ে শুরু হওয়া গ্রুপের আরেক ম্যাচে মন্টেনেগ্রোর মাঠে ২-১ গোলে জিতেছে তুরস্ক। তবে তাদেরকে সন্তুষ্ট থাকতে হয়েছে রানার্সআপ হিসেবে। কাতারের টিকিট পেতে এখন প্লে-অফ খেলতে হবে তুরস্ককে।

শেষ রাউন্ডের ম্যাচের আগে তুরস্কের চেয়ে ২ ও নরওয়ের চেয়ে ৩ পয়েন্টে এগিয়ে ছিল নেদারল্যান্ডস। নিজ নিজ ম্যাচের ফলের উপর নির্ভর করে সবারই ছিল বিশ্বকাপে পা রাখার সুযোগ। নিজ নিজ ম্যাচে জয় পাওয়ায় ১০ ম্যাচে ৭ জয় ও ২ ড্রয়ে নেদারল্যান্ডসের পয়েন্ট ২৩ এবং ২১ পয়েন্ট নিয়ে দুই নম্বরে তুরস্ক। ১৮ পয়েন্ট নিয়ে গ্রুপের তৃতীয় হওয়া নরওয়ের সব সম্ভাবনা শেষ।

ম্যাচের শুরু থেকেই খোলস বন্দি ছিল নেদারল্যান্ড। নরওয়ের জালে ৮৪তম মিনিটে বল পাঠিয়ে স্বাগতিকদের এগিয়ে দেন স্টিভেন বার্গউইন। এরপর যোগ করা সময়ের প্রথম মিনিটে তার পাসে ব্যবধান বাড়ান মেমফিস ডিপাই। এতে  ২-০ গোলে জয় পায় নেদারল্যান্ড।

টিআইএস