নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের চলমান সিরিজে বিশ্রামে আছেন ভারতীয় ব্যাটার বিরাট কোহলি। তার বিশ্রামের সুযোগটাই বুঝি নিয়েছেন ভারত সফররত মার্টিন গাপটিল। নিউজিল্যান্ড-ভারত সিরিজের দ্বিতীয় ম্যাচে কোহলিকে দুইয়ে ঠেলে দিয়ে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ডটা নিজের করে নিয়েছেন কিউই এই ব্যাটার।

গতকাল শুক্রবার রাঁচিতে ভারতের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে মাঠে নামার আগে কোহলির থেকে ১০ রান পিছিয়ে ছিলেন গাপটিল। ভারতের সদ্য সাবেক টি-টোয়েন্টি অধিনায়ককে পেছনে ফেলতে তিনি সময় নেননি খুব একটা। ভুবনেশ্বর কুমারের করা প্রথম ওভারেই ১৪ রান তুলে ফেলেন তিনি। টপকে যান কোহলিকে। যদিও এরপর বেশিক্ষণ টিকতে পারেননি তিনি, শেষ পর্যন্ত তিনি ১৫ বলে ৩১ রান তুলে ফেরেন দীপক চাহারের শিকার হয়ে।

এই ইনিংসের ফলে ১১১টি টি-টোয়েন্টি ম্যাচ শেষে গাপটিলের রান হলো ৩২৪৮। এর মধ্যে তিনি গড়েছেন ২টি সেঞ্চুরি ও ১৯টি অর্ধশতরানের ইনিংস। কোহলি অবশ্য গাপটিলের চেয়ে অনেক কম ম্যাচ খেলেছেন। ৯৫ ম্যাচে ৩২২৭ রান ঝুলিতে ঢুকেছে কোহলির। ওয়ানডে ও টেস্টে সেঞ্চুরি পেলেও কোহলি টি-টোয়েন্টিতে পাননি কোনো সেঞ্চুরি। তবে গাপটিলের চেয়ে ১০টি বেশি, ২৯টি ফিফটি আছে তার দখলে।

সর্বোচ্চ রানের তালিকায় বাকিরাও অবশ্য খুব পিছিয়ে নেই গাপটিল-কোহলির চেয়ে। তিনে আছেন গতকাল ৫৫ রানের ইনিংস খেলা রোহিত শর্মা। ৩১৪১ রান করেছেন তিনি। আগামীকাল সিরিজের শেষ ম্যাচে ৮৭ রানের ইনিংস খেলতে পারলেই কোহলিকে তিনে ঠেলে দিয়ে রোহিত উঠে আসবেন তালিকার দ্বিতীয় স্থানে। 

টি-টোয়েন্টির সর্বোচ্চ রানের তালিকায় চার নম্বরে আছেন অস্ট্রেলিয়ার টি২০ অধিনায়ক অ্যারন ফিঞ্চ (২৬০৮)। তার ঠিক পেছনে অবস্থান আয়ারল্যান্ডের অধিনায়ক পল স্টার্লিংয়ের (২৫৭০)।

এনইউ