আইপিএলে দুইজন ঘোরতর প্রতিপক্ষ। শাহরুখ খানের কলকাতা নাইট রাইডার্স দুইবারের চ্যাম্পিয়ন, আর নীতা আম্বানির মুম্বাই ইন্ডিয়ান্স রেকর্ড পাঁচবারের। ভারতের মাটিতে দুই প্রতিপক্ষ এবার হাতে হাত মিলিয়ে মাঠে নামতে যাচ্ছেন দুবাইয়ে। আমিরাত টি-টোয়েন্টি লিগে দু’জন মিলে দল কিনতে যাচ্ছেন শিগগিরই। 

আইপিএলেই যে দুই পক্ষের ক্রীড়া বানিজ্য শেষ, বিষয়টা কিন্তু তা নয় মোটেও। আইপিএলের পাশাপাশি ক্যারিবিয়ান লিগে খেলে শাহরুখ খানের দল। আবার নীতা আম্বানির দল আছে আইএসএলে। এবার তাদের বিস্তার বাড়তে চলেছে আরও। ভারতীয় সংবাদ মাধ্যমে গুঞ্জন, আগামী বছর এমিরেটস টি-টোয়েন্টি লিগের সঙ্গে যুক্ত হতে চলেছেন এই দুই মহারথী।

আমিরাতের মাটিতে ক্রিকেট নতুন কিছু নয়। বরং কালের গর্ভে হারিয়ে যাওয়া ক্রিকেটের ঐতিহ্যবাহী কিছু টুর্নামেন্টও অনুষ্ঠিত হয়েছে সেখানে। গেল শতাব্দীতে অস্ট্রেলেশিয়া কাপ, শারজাহ কাপ, সিঙ্গার কাপের মতো টুর্নামেন্ট মাতিয়ে রেখেছে ক্রিকেট বিশ্ব। তেমন না হলেও এখনো আমিরাতের মাটি ক্রিকেটের অন্যতম বড় এক ঘাঁটিই। আইপিএলের পর গেল টি-টোয়েন্টি বিশ্বকাপও মাঠে গড়িয়েছে সেখানে। 

তার আগেই অবশ্য গত আগস্টে এমিরেটস ক্রিকেট বোর্ড সিদ্ধান্ত নিয়েছিল, এমিরেটস টি-টোয়েন্টি লিগ নামে আনবে নিজস্ব প্রতিযোগিতা। সেটাই মাঠে গড়াবে আগামী বছর জানুয়ারি-ফেব্রুয়ারিতে। আইপিএলের সাবেক চিফ অপারেটিং অফিসার সুন্দর রমনেরই মস্তিষ্কপ্রসূত এই টি-টোয়েন্টি লিগ।

টুর্নামেন্টটিতে প্রতিদ্বন্দ্বিতা করবে মোট ছয়টি দল। এবার তাতেই জুড়তে চলেছে আরও চেনা কিছু নাম। সব ঠিকঠাক থাকলে, শাহরুখ আর নীতা আম্বানি হাত মিলিয়ে নতুন এক যাত্রা শুরু করতে চলেছেন এই টুর্নামেন্টে।

বড় নামের সংযুক্তি এখানেই শেষ নয় অবশ্য। সেখানে নাম লেখাতে পারে ম্যানচেস্টার ইউনাইটেড ক্লাবের মালিক গ্লেজার পরিবারও। গুঞ্জন আছে, তারাও নতুন এই লিগে টাকা ঢালতে আগ্রহ দেখিয়েছেন। উল্লেখ্য, সম্প্রতি আইপিএলে নতুন দু’টি দলের মধ্যে একটি কেনার জন্য উৎসাহী ছিল গ্লেজার পরিবার। কিন্তু নিলামে হেরে শেষমেশ নিলামে দল পায়নি পরিবারটি। সে কারণেই এবার মরুদেশে নতুন দল কিনতে উদ্যোগী তারা। আরও এক চমক থাকতে পারে সেখানে। শোনা যাচ্ছে, চেন্নাই সুপার কিংস ফ্র্যাঞ্চাইজিও এই লিগে দল কেনার বিষয়ে ভাবছে এখন।

এনইউ