বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের রাজা তিনি। প্রথম শ্রেণির ক্রিকেটে দেশের সর্বোচ্চ রান সংগ্রাহক তুষার ইমরান। নামের পাশে যোগ করেছেন ১১৯৭৬ রান। জাতীয় ক্রিকেট লিগের এবারের মৌসুম শুরুর আগেই ঘোষণা দিয়েছিলেন, সাদা পোশাকের ফরম্যাটে ১২ হাজার রানের কোটা ছুঁয়ে অবসরে যাবেন তিনি। তবে ইনজুরির কারণে এবারের এনসিলের ৩ রাউন্ডের বেশি খেলতে পারেননি। ২৪ রানের আক্ষেপ নিয়ে প্রথম শ্রেণির ক্রিকেটকে বিদায় বললেন তিনি।

আজ (রোববার) সাভারের বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান অর্থাৎ বিকেএসপিতে আনুষ্ঠানিকভাবে প্রথম শ্রেণির ক্রিকেটকে বিদায় বলেন তুষার। প্রথম শ্রেণির ক্রিকেটকে বিদায় বললেও লিস্ট-এ ক্রিকেট চালিয়ে যাবেন তিনি। এদিন বিকেএসপিতে এনসিএলের দুটি ম্যাচ চলছে। ৩ নম্বর মাঠে তুষারের খুলনা বিভাগ মুখোমুখি হয়েছে ঢাকা বিভাগের, ৪ নম্বর মাঠে সিলেট-রংপুর লড়ছে। তুষারকে সংবর্ধনা দেওয়া হয় তার দল খুলনা যে মাঠে খেলছে সেখানে। লাঞ্চ বিরতির সময় এই সংবর্ধনার আয়োজন করা হয়। 

তুষারকে বিদায় দিতে বিকেএসপিতে চলা চার দলের ক্রিকেটার, অফিসিয়াল ছাড়াও জাতীয় দলের নির্বাচক আব্দুর রাজ্জাক, বিকেএসপির ক্রিকেট উপদেষ্টা নাজমুল আবেদিন ফাহিম এ সময় উপস্থিত ছিলেন।

বিদায়ের পর ঢাকা পোস্টকে তুষার জানিয়েছেন, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে কাজ করার ইচ্ছে আছে তার। বিসিসি থেকে প্রস্তাব পেলে সব ধরণের ক্রিকেটকে বিদায় বলতেও প্রস্তুত। কোচিংয়ে নিজের পরবর্তী ক্যারিয়ার গড়ার ইচ্ছে আছে তার।

তুষার বলেন, ‘আজ আনুষ্ঠানিকভাবে প্রথম শ্রেণির ক্রিকেটকে বিদায় বললাম। লিস্ট-এ ক্রিকেট চালিয়ে যাব। ইচ্ছে আছে বিসিবির সঙ্গে কাজ করার। এখনো কোন প্রস্তাব পাইনি। বিসিবি যদি মনে করে আমি যোগ্য, যেহেতু আমার লম্বা ক্রিকেট ক্যারিয়ার, আমি প্রস্তুত আছি। ইচ্ছে আছে কোচিং পেশাতেও যাওয়ার। জাতীয় দলের ব্যাটিং পরামর্শকের দায়িত্ব পেলে কাজ করতে চাই।’

বিদায় অনুষ্ঠানে বিকেএসপিতে চার দলের ক্রিকেটাররা দুই সারিতে দাঁড়িয়ে হাত উঁচু করে তুষারকে গার্ড অব অনার দেয়। এরপর তাকে ক্রেস্ট উপহার দেওয়া হয় ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (কোয়াব) পক্ষ থেকে।

২০০৭ সালে সর্বশেষ বাংলাদেশকে প্রতিনিধিত্ব করেন তুষার। তবে ঘরোয়া ক্রিকেটে এতদিন পর্যন্ত ছিলেন নিয়মিত। প্রথম শ্রেণির ক্রিকেটে তো একের পর এক ছাপিয়ে গেছেন নিজেকেই। তার করা ১১ হাজার ৯৭২ রান এসেছে ১৮২ ম্যাচে, গড় ৪২.৭৫, সেঞ্চুরি ৩২ টি। রান এবং সেঞ্চুরির দিক থেকে তিনিই বাংলাদেশের হয়ে সর্বোচ্চ।

টিআইএস/এটি