পাকিস্তানের বিপক্ষে প্রথম দুই টি-টোয়েন্টি হেরে এরইমধ্যে সিরিজ খুইয়ে বসেছে বাংলাদেশ। পুরুষদের ক্রিকেটের এমন ব্যর্থতার ছোঁয়া অবশ্য লাগেনি নারী ক্রিকেটে। জিম্বাবুয়েতে দারুণ সাফল্য পেয়েছেন বাংলাদেশের নারী ক্রিকেটাররা। নারী ওয়ানডে বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে পাকিস্তানকে ৩ উইকেটে হারিয়েছেন নিগার সুলতানারা।

হারারেতে অনুষ্ঠিত ম্যাচটিতে টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। ব্যাট হাতে নামা পাকিস্তানকে শুরুতেই রেচপে ধরেন সালমারা।

তাদের দলীয় রান ৫০ হওয়ার আগেই ৫ উইকেট তুলে নেয় বাংলাদেশ। এরপর অবশ্য পাকিস্তানের ইনিংসের হাল ধরেন নিদা ধার ও আলিয়া রিয়াজ। দুজন মিলে গড়েন ১৩৭ রানের জুটি। ৮ চার ও ২ ছক্কায় ১১১ বলে ৮৭ রান করা নিদা ধারকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন সালমা খাতুন।

শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন আলিয়া রাজ। ৮২ বলে ৬১ রান করেন তিনি। নির্ধারিত ৫০ ওভার ব্যাট করে ৭ উইকেট হারিয়ে ২০১ রান করে পাকিস্তান।

বাংলাদেশের পক্ষে দুটি করে উইকেট নেন নাহিদা আক্তার ও ঋতু মণি। রুমানা আহমেদ ও সালমা খাতুন নেন একটি করে উইকেট।

জবাব দিতে নেমে শুরুটা ভালো হয়নি বাংলাদেশেরও। দলীয় ১০ রানের মাথায় ৯ রান করে আউট হন ওপেনার মুর্শিদা খাতুন। আরেক ওপেনার শামিমা অনেক্ষণ ক্রিজে থাকলেও রান তোলেন অনেক ধীর গতিতে। ৬৭ বলে ৩১ রান করে আউট হন তিনি। 

এরপর ৯০ বলে ৪৫ রান আসে ফারজানা হকের ব্যাট থেকে। তবে বাংলাদেশের জয়ের জন্য দুটি গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন রুমানা আহমেদ ও ঋতু মণি। ৭ চারে ৩৭ বলে ৩৩ রান করে ঋতু মণি আউট হলেও শেষ পর্যন্ত অপরাজিত থাকেন রুমানা। ৬ চারে ৪৪ বলে ৫০ রান আসে তার ব্যাট থেকে।

শেষদিকে ১৩ বলে ১৮ রান করেন সালমা খাতুন। ফলে ২ বল হাতে রেখে ৩ উইকেটের জয় পায় বাংলাদেশ। 

এমএইচ/জেএস