নিউজিল্যান্ডের শেষ ব্যাটসম্যান হিসেবে অ্যাজাজ প্যাটেল যখন মাঠে নামেন। তখনও দিনের খেলা বাকি ১০ ওভারের মতো। পরে সেটি হয়েছে ৮ ওভার ৪ বল। কিন্তু পুরোটা সময়ই বুক চিতিয়ে লড়াই চালালেন এজাজ ও রাচিন রবীন্দ্র।

ভারতের বিপক্ষে ম্যাচটি যখন ড্রয়ে শেষ হলো- তখন ৯১ বল খেলে ১৮ রানে অপরাজিত রাচিন আর ২৩ বল খেলে ২ রানে ক্রিজে ছিলেন এজাজ। রোমাঞ্চকর টেস্টটির সমাপ্তি তাই হলো দারুণ লড়াইয়ে। একটি উইকেট নিলেই জিতে যেতে পারত ভারত, সেটি হতে দেননি এজাজ ও রাচিন। 

কানপুরে অনুষ্ঠিত টেস্টটিতে প্রথম ইনিংসে সেঞ্চুরি পেয়েছিলেন অভিষিক্ত শ্রেয়াস আয়ার। তাতে প্রথম ইনিংসে ৩৪৫ রানের বড় সংগ্রহই পেয়েছিল ভারত। জবাব দিতে নেমে উইল ইয়ংয়ের ৮৯ রানের ইনিংসের ওপর ভর করে ২৯৬ রানে অলআউট হয় নিউজিল্যান্ড।

নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৭ উইকেট হারিয়ে ২৩৪ রান তুলে ইনিংস ঘোষণা করে ভারত। নিউজিল্যান্ডের সামনে লক্ষ্য দাঁড়ায় ২৮৪ রানের।

এই লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই চাপে পড়ে যায় নিউজিল্যান্ড। ৬ বলে ২ রান করে সাজঘরে ফেরত যান ইয়ং। এরপর ৭৬ রানের জুটি গড়েন টম লাথাম ও উইলিয়াম সাভারাবিলা। ১৪৬ বল খেলে ৫২ রান করে লাথাম ও ১১০ বলে ৩৬ রান করে আউট হয়ে যান সাভারাবিলা।

এই দুজনের বিদায়ের পর দ্রুতই আউট হয়ে যান মিডল অর্ডার ব্যাটসম্যানরা। তবে শেষদিকের ব্যাটসম্যানদের দৃঢ়তায় ম্যাচটি ড্র করে নিউজিল্যান্ড। ৯ উইকেট হারিয়ে নিউজিল্যান্ড ১৬৫ রান করলে পঞ্চম দিনের খেলা শেষ ঘোষণা করেন আম্পায়াররা।

এমএইচ