উসমান খাজা নাকি ট্র্যাভিস হেড, কে জিতবেন লড়াইয়ে? প্রথম অ্যাশেজ টেস্টের আগে অস্ট্রেলিয়া দল নিয়ে আগ্রহের কেন্দ্রে ছিল এ বিষয়টি। শেষমেশ সে প্রশ্নের উত্তর মিলেছে। খাজার সঙ্গে সেই ‘লড়াইয়ে’ জিতেছেন ট্র্যাভিস হেড, জায়গা করে নিয়েছেন অস্ট্রেলিয়া দলে। 

গ্যাবায় অ্যাশেজের উদ্বোধনী টেস্ট শুরু হতে এখনো দুই দিন বাকি। তার আগেই অধিনায়ক প্যাট কামিন্স ঘোষণা করে দিয়েছেন দল। তাতেই মিলেছে খাজা-হেড প্রশ্নের উত্তর। 

সদ্যসমাপ্ত শেফিল্ড শিল্ড মৌসুমে ৪৯.২৫ গড়ে ৩৯৪ রান করেছেন হেড, করেছেন দুটো সেঞ্চুরিও। অন্যদিকে খাজার ফর্ম আরও বেশি চোখধাঁধানো, ৬৫ এর বেশি গড়ে ৪৬০ রান করেছেন, তার সেঞ্চুরিও দুটো। এরপরও অবশ্য প্রথম টেস্টে জায়গা হয়েছে হেডেরই।

তবে কাজটা যে সহজ ছিল না, বিষয়টা আড়াল করলেন না কামিন্স। কোন কারণে হেড ঢুকলেন দলে, তাও জানিয়ে দিলেন সাফ। বললেন, ‘এই সিদ্ধান্ত কঠিনই ছিল। দুজনই বেশ ভালো অপশন হিসেবে ছিল আমাদের কাছে, দারুণ ফর্মে আছে দুই জনই। উজি (খাজা) অনেক অভিজ্ঞ এক খেলোয়াড়। তাকে স্কোয়াডে পাওয়াটা ভাগ্যের। কিন্তু শেষ দুই বছরে ট্রাভ আমাদের হয়ে খেলেছে অনেক বেশি।’

এই জায়গাটাই সমস্যায় ফেলেছিল নির্বাচকদের। এছাড়া বাকি সব অবস্থানে অনুমিত সব খেলোয়াড়ই দলে রেখেছে স্বাগতিকরা। সাবেক উইকেটরক্ষক অধিনায়ক টিম পেইন নেই। দলের উইকেটরক্ষক হিসেবে তাই থাকবেন অ্যালেক্স ক্যারি। নতুন অধিনায়ক প্যাট কামিন্স আছেন বোলিং বিভাগের নেতৃত্বেও। তার সঙ্গে পেসার আছেন মিচেল স্টার্ক এবং জশ হেইজেলউড। বিশেষজ্ঞ স্পিনার হিসেবে দলে আছেন নাথান লায়ন।

ওপেনার হিসেবে দলে আছেন ডেভিড ওয়ার্নার, ও মার্কাস হ্যারিস। তিন-চারে মারনাস লাবুশেন, আর স্টিভেন স্মিথকে পাবে অজিরা। এরপর ক্যামেরন গ্রিন, ট্র্যাভিস হেড আসবেন দলের ব্যাটিং লাইনআপে। চার বিশেষজ্ঞ বোলার, আর সাত ব্যাটার নিয়ে মাঠে নামবে অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়া একাদশ- 
মার্কাস হ্যারিস, ডেভিড ওয়ার্নার, মারনাস ল্যাবুশেন, স্টিভ স্মিথ, ট্রাভিস হেড, ক্যামেরন গ্রিন, অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক), প্যাট কামিন্স (অধিনায়ক), মিচেল স্টার্ক, নাথান লায়ন ও জস হেইজেলউড।

এনইউ/এটি