ইংল্যান্ড দলের সর্বোচ্চ উইকেটশিকারী তো বটেই, টেস্ট ইতিহাসেরই সর্বোচ্চ উইকেটশিকারীদের তালিকায় জেমস অ্যান্ডারসনের জায়গা তিনে। আসন্ন অ্যাশেজে ইংল্যান্ডের সবচেয়ে বড় অস্ত্রও তিনিই। অথচ এই সিরিজের প্রথম টেস্টে তাকে ছাড়াই খেলার সিদ্ধান্ত নিয়েছে তারা।  

সামর্থ্য নিয়ে প্রশ্ন তো একটুও নেই, চোট নেই, ম্যাচ খেলার মতো ফিটনেসও আছে আলবৎ। এরপরও দলে জায়গা নেই জেমসঅ্যান্ডারসনের! কেন? কারণটা কৌশলগত, জানাচ্ছে ইংলিশ দল। আগামী সপ্তাহে অ্যাডিলেইডে দিবা-রাত্রি টেস্টের জন্য তাকে বিশ্রামে রাখার সিদ্ধান্ত নিয়েছে ইংলিশরা।

২০১৯ সালের অ্যাশেজে কাফ ইনজুরিতে বেশিরভাগ সময়ই ছিলেন না অ্যান্ডারসন। কিন্তু এরপর ১৭ টেস্ট খেলে নিয়েছেন ৫৭ উইকেট। যদিও অ্যাশেজের প্রথম টেস্টের ভেন্যু গ্যাবায় রেকর্ডটা সুখকর নয় তার। ৭৫.১৪ গড়ে এখানে পেয়েছেন কেবল ৭ উইকেট, পরের টেস্টের ভেন্যু অ্যাডিলেডে ২৯.৫০ গড়ে পেয়েছেন ১৬ উইকেট। 

অ্যান্ডারসনকে বাদ দেওয়া প্রসঙ্গে ইসিবির বিবৃতিতে বলা হয়েছে, ‘সে গতকাল পুরো দমে বল করেছে। শারিরীকভাবেও ভালো অবস্থানে আছে। আজও প্র্যাক্টিস করবে। সে টেস্ট দলের সঙ্গে থেকে এই সপ্তাহ অনুশীলন করবে কোচদের সঙ্গে, খেলবে না।’

তিনি যে ইনজুরিতে নেই ওই নিশ্চয়তাও মিলেছে ইসিবির বিবৃতিতে। তারা লিখেছে, ‘জিমি ফিট আছে, কোনো ইনজুরি নেই। ছয় সপ্তাহে আমাদের পাঁচটি টেস্ট খেলতে হবে। আমাদের পরিকল্পনা হচ্ছে তাকে অ্যাডিলেড টেস্টের জন্য প্রস্তুত করা।’

এমএইচ