এবার আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) মাসসেরা নারী ক্রিকেটারের লড়াইয়ে বাংলাদেশের এক নারী খেলোয়াড়। নভেম্বর মাসের সেরার দৌড়ে আছেন নাহিদা আক্তার। প্রথমবারের মতো টাইগ্রেসদের কোন নারী ক্রিকেটার যুক্ত হলেন সেরা তিনে। এই লড়াইয়ে তার সঙ্গে আছেন ওয়েস্ট ইন্ডিজের হেইলে ম্যাথিউস ও পাকিস্তানের আনাম আমিন।

আইসিসির মাসসেরা ক্রিকেটারের পুরুষ ক্যাটাগরিতে নভেম্বরের মাসের সেরা তালিকায় আছেন পাকিস্তানের আবিদ আলী, অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার ও নিউজিল্যান্ডের টিম সাউদি। মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সেরার লড়াইয়ে থাকাদের নাম প্রকাশ করেছে আইসিসি।

দ্বিপাক্ষিক সিরিজ ও বিশ্বকাপ বাছাই পর্বে দুর্দান্ত খেলেই সেরার তালিকায় উঠে এসেছেন নাহিদা। ২১ বছর বয়সী বাঁহাতি স্পিনার নভেম্বরে চারটি ওয়ানডে খেলে নিয়েছেন ১৩ উইকেট। জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজের তৃতীয় ম্যাচে ২১ রান দিয়ে ৫ উইকেট নেন তিনি। আবার হারারেতে বিশ্বকাপ বাছাইয়ে শক্তিশালী পাকিস্তানের বিপক্ষে নেন ২ উইকেট। যে ম্যাচটি জিতে নতুন উচ্চতায় পা রাখে বাংলাদেশের মেয়েরা। তার পথ ধরেই প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপ খেলার যোগ্যতাও অর্জন করে টাইগ্রেসরা। 

নাহিদার লড়াই জমবে আনামের সঙ্গে। যিনি নভেম্বরে নিয়েছেন ১৩ উইকেট। হেইলে ম্যাথিউস নিয়েছেন ৯ উইকেট। 

আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা ক্রিকেটার। ভোটিং একাডেমিতে আছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। তারা ভোট দেন ই-মেইলে, আইসিসির নিবন্ধিত সমর্থকদের ভোট দিতে হয় আইসিসির ওয়েবসাইটে।

আপনিও চাইলে ভোট দিতে পারেন নাহিদা আক্তারকে। নিবন্ধিত না থাকলে সেটি করে নিতে হবে শুরুতেই। এই লিংকে ক্লিক করে নাহিদাকে ভোট দিতে পারেন সহজেই।

এটি