বঙ্গবন্ধু বাংলাদেশ ক্রিকেট লিগের নবম মৌসুমের ফাইনাল ম্যাচে মুখোমুখি হয়েছে ওয়ালটন মধ্যাঞ্চল ও বিসিবি দক্ষিণাঞ্চল। মিরপুরে এ ম্যাচের প্রথম দিনে ব্যাট হাতে ফিফটির দেখা পেয়েছেন দক্ষিণঞ্চালের দুই ওপেনার এনামুল হক বিজয় এবং পিনাক ঘোষ। অর্ধশতকের অপেক্ষায় আছেন জাকির হাসান এবং অধিনায়ক ফরহাদ রেজা। মধ্যাঞ্চলের হয়ে ৪ উইকেট নিয়েছেন বাঁহাতি স্পিনার হাসান মুরাদ।

শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ঘন কুয়াশায় নির্ধারিত সময়ের প্রায় এক ঘণ্টা পর খেলা শুরু হয়। যেখানে টস জিতে দক্ষিণাঞ্চলকে আগে ব্যাটিংয়ে পাঠান মধ্যাঞ্চলের অধিনায়ক শুভাগত হোম। দিন শেষে দক্ষিণাঞ্চলের সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ২৬১ রান। 

দিনের শুরুতে কুয়াশাচ্ছন্ন আবহাওয়ার সুবিধাটা নিতে পারেননি ওয়ালটন সেন্ট্রাল জোনের বোলাররা। ব্যাট হাতে রানের চাকা সচল রাখেন পিনাক-জয়। দুজনের উদ্বোধনী জুটি ভাঙতে যেন ঘাম ছুটে যায় শুভাগতদের। দক্ষিণাঞ্চল প্রথম সেশন কাটিয়ে দেয় কোনো বিপদ ছাড়াই। 

দ্বিতীয় সেশনেও পিনাক-এনামুল ব্যাটিং করে যাচ্ছিলেন সাবলীলভাবে। হাফেসেঞ্চুরি পেরিয়ে দিচ্ছিলেন সেঞ্চুরির আভাস। ঠিক তখনই আঘাত হানেন হাসান মুরাদ। ৬৫ রানে বোল্ড করেন পিনাককে। মধ্যাঞ্চল শিবিরে ফেরে স্বস্তি। দলীয় ১৫১ রানে দক্ষিণাঞ্চল হারায় তাদের প্রথম উইকেট। দ্বিতীয় সেশনে আরও একটি উইকেট হারায় তারা। ক্রিজে এসে অমিত হাসান ১০ রানে সাজঘরে ফেরেন আবু হায়দার রনির বলে।

তৃতীয় সেশনে ৭৬ রানে মুরাদের বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন বিজয়। ৬ চার ও ১ ছয়ে এই রান করেন ডানহাতি ব্যাটসম্যান। এনামুল-পিনাকরা হাফ সেঞ্চুরি পেলেও ০ রানে মুরাদের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তৌহিদ হৃদয়। এরপর মেহেদী হাসান ৯ রান করে আউট হলে জাকিরের সঙ্গী হন অধিনায়ক ফরহাদ রেজা। দুজনে ৮০ রানের অবিচ্ছেদ্য জুটিতে দিন পার করে দেন। জাকির ৪৪ ও ফরহাদ ৪৬ রানে অপরাজিত আছেন। 

টিআইএস/এনইউ