সরাসরি বাউন্ডারি হয়নি এমন এক বলে কত রান হয়? অবান্তর প্রশ্ন মনে হতে পারে নিশ্চয়ই! কত আর হবে- ১, ২, ৩ বা দৌড়ে সর্বোচ্চ নাহয় ৪ রানই নিতে পারবেন। কিন্তু ক্রাইস্টচার্চ টেস্টে আজ (রোববার) বাংলাদেশের ফিল্ডারদের ভুলে এক বল থেকেই ৭ রান হয়েছে! অথচ সে বলে উইকেট হারাতে পারত নিউজিল্যান্ড। হতে পারতো ক্যাচ বা রান আউট। খেলোয়াড়দের এমন ভুলকে বাজে সংজ্ঞায়িত করছেন বাংলাদেশ দলের পেস বোলিং কোচ ওটিস গিবসন।

নিউজিল্যান্ডের স্কোরবোর্ডে তখন ৯২ রান। মধ্যাহ্ন বিরতির পর এবাদত হোসেনের করা প্রথম ওভারে উইল ইয়ংয়ের ব্যাট ছুঁয়ে বল যাচ্ছিল প্রথম স্লিপে। কিন্তু দ্বিতীয় স্লিপে দাঁড়ানো ফিল্ডার লিটন দাস সেটিকে ক্যাচ বানাতে গিয়ে ফেলে দেন! এরপর বল চলে যায় ফাইন লেগে। তা থেকে তিন রান নিয়ে নেন ইয়ং আর লাথাম। সীমানা থেকে ফেরত পাঠানো বল বোলিং প্রান্তে থ্রো করেন নুরুল হাসান সোহান। সেই থ্রো সব ফিল্ডারকে ফাঁকি দিয়ে চলে যায় সীমানার বাইরে। আসে ৭ রান।

প্রথম দিনের খেলা শেষে গিবসন বললেন, ‘আমি টেস্ট জয়ের সঙ্গে ফিল্ডিংয়ে যোগসূত্র খুঁজতে চাই না। টেস্ট জয়টা আমরা গত সপ্তাহে সত্যিই উদযাপন করেছি এরপর সামনে তাকানোর চেষ্টা করেছি এবং এই সপ্তাহের জন্য নিজেদের প্রস্তুত করার চেষ্টা করেছি। ওটা ছিল (ওভারথ্রো) আমাদের দিক থেকে বাজে ক্রিকেট, দুটি ওভারথ্রোই।’

ক্রাইস্টচার্চ টেস্টের প্রথম দিনে হতশ্রী পারফরম্যান্স টাইগার বোলারদের। এদিন ১ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ৩৪৯ রান তুলেছে স্বাগতিক নিউজিল্যান্ড। অধিনায়ক লাথাম হাঁটছেন ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল শতকের দিকে। ১ রানের জন্য সেঞ্চুরির অপেক্ষায় আছেন ডেভন কনওয়ে। ডাবলের অপেক্ষায় থাকা লাথাম ১৮৬ এবং কনওয়ে ৯৯ রান নিয়ে আগামীকাল (সোমবার) টেস্টের দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন।

প্রথম দিনের পারফরম্যান্স মূল্যায় করতে গিয়ে বোলারদের পাশেই দাঁড়ালেন স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ, ‘সত্যি বলতে দিনটি আমাদের জন্য ভালো ছিল না। তবে সবমিলিয়ে কৃতিত্ব দিতে হবে টম লাথাম ও ডেভন কনওয়েকে। তারা খুব ভালো ব্যাট করেছে। ছেলেরা, বিশেষ করে ফাস্ট বোলাররা শতভাগ দিয়েছে, স্পিনাররাও। আমি নিশ্চিত, এই ছেলেরা কালকে ঘুরে দাঁড়াবে এবং তারা নিজেদের সেরাটা দেখাবে।’

টিআইএস/এটি