প্রথম দিন টম ল্যাথামদের দাপটে ব্যাট করতে নামাই হয়নি রস টেলরের। বিদায়ী টেস্টে অবশেষে ব্যাট করতে নামলেন টেস্টের দ্বিতীয় দিনে। সোমবার নেমেই পেলেন দারুণ অভিবাদন। 

স্থানীয় দর্শক তো ছিলই, প্রতিপক্ষ বাংলাদেশও শামিল হলো তাতে। ক্রিজের একটু আগে সারিবদ্ধ হয়ে মুমিনুল হকের দল তাকে দিলো ‘গার্ড অফ অনার’। বাংলাদেশের দেওয়া এমন সম্মান ছুঁয়ে গেছে টেলরের হৃদয়। জানালেন, বাংলাদেশ থেকে পাওয়া এই ‘গার্ড অফ অনার’ তিনি হৃদয়ে আগলে রাখবেন অনেক বছর।

আগেই জানিয়ে রেখেছিলেন, বাংলাদেশের বিপক্ষে সিরিজটাই তার ক্যারিয়ারের শেষ। এরপর চলতি মৌসুম শেষে অবসর নেবেন রঙিন পোশাকের ক্রিকেট থেকেও। 

নিজের শেষ টেস্টে দ্বিতীয় দিন ব্যাট করার সুযোগ আসে টেলরের সামনে। ক্রিকেটকে বিদায় জানাতে চলা টেলরকে এ সময় পুরো স্টেডিয়ামের দর্শকরা দাঁড়িয়ে সম্মান জানান, সঙ্গে ছিল বিপুল হর্ষধ্বনি ও করতালিও। এরপরই দেখা মেলে বাংলাদেশের ‘গার্ড অফ অনারের’, দুই আম্পায়ারও যোগ দেন মুমিনুলদের সঙ্গে। এরপর বাংলাদেশ অধিনায়কের সঙ্গে হাত মিলিয়ে ব্যাট করতে যান তিনি।

বাংলাদেশের দেওয়া এমন সম্মানের পরিপ্রেক্ষিতে ধন্যবাদটা সামাজিক যোগাযোগ মাধ্যমে দেন টেলর। তিনি লিখেন, ‘আজ ক্রিজে পা রাখার সময় আমাকে যে সম্মানজনক মুহূর্ত উপহার দিয়েছে সেজন্যে বাংলাদেশকে ধন্যবাদ। এটা এমন একটা মুহূর্ত, যা আমি কখনোই ভুলবো না।’

বিদায়ী এই টেস্টে টেলর ছুঁয়ে ফেলেছেন একটা রেকর্ডও। নিউজিল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি টেস্ট খেলা ক্রিকেটার এখন তিনিই। এর আগে রেকর্ডটা কেবল ড্যানিয়েল ভেট্টোরির একার ছিল। ক্যারিয়ারের ১১২তম টেস্ট খেলতে নেমে সেটাই ছুঁয়েছেন তিনি।

এনইউ/এটি