টি-টোয়েন্টি অধিনায়কত্ব ইস্যুতে শুরু। এরপর যত দিন গেছে, ততই স্পষ্ট হয়েছে সৌরভ গাঙ্গুলির সঙ্গে বিরাট কোহলির দূরত্ব। এক পর্যায়ে তো প্রকাশ্যেই দ্বন্দ্বে জড়িয়েছেন দু জন। সর্বশেষ কোহলি আবার টেস্ট অধিনায়কত্ব ছাড়ার পর আলোচনায় এসেছে প্রসঙ্গটি। 

বেশ কয়েকটি সংবাদ মাধ্যমে খবর বের হয় সৌরভ গাঙ্গুলি নাকি শোকজ করতে চেয়েছিলেন কোহলিকে। বুঝতে পেরে আগেভাগেই অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন এই তারকা ব্যাটসম্যান। তবে এবার এই বিষয়ে মুখ খুলেছেন সৌরভ। 

কখনওই শো কজ পাঠানোর পরিকল্পনা ছিল না তার, এমন দাবি করেছেন সৌরভ। ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি এএনআইকে জানিয়েছেন, কারণ দর্শানোর চিঠি পাঠানোর কথা একেবারেই সত্যি নয়। গত কয়েক দিন ধরে বিভিন্ন সংবাদ মাধ্যমে বলা হচ্ছিল, ভারতীয় দল দক্ষিণ আফ্রিকা যাওয়ার আগে সাংবাদিক সম্মেলনে তার বক্তব্যের বিরোধিতা করার জন্য কোহলিকে কারণ দর্শানোর বিজ্ঞপ্তি পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন সৌরভ। ওই অভিযোগ এবার অস্বীকার করলেন তিনি।

টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছাড়া নিয়ে দক্ষিণ আফ্রিকা যাওয়ার আগে সাংবাদিক সম্মেলনে বিস্ফোরক হয়ে উঠেছিলেন কোহলি। জানিয়েছিলেন, তিনি টি-টোয়েন্টি ফরম্যাটে নেতৃত্ব ছাড়ার কথা বলার পর বোর্ডের পক্ষ থেকে কোনও বিরোধিতা করা হয়নি। বরং তারা নাকি স্বাগতই জানিয়েছিলেন এমন সিদ্ধান্ত।

যদিও তার আগে সৌরভ বলেছিলেন, কোহলিকে বারবার নেতৃত্ব না ছাড়ার অনুরোধ করা হয়েছিল। কিন্তু তিনি তাতে কান দেননি০। এমন কী কোহলির সেই সাংবাদিক বৈঠকের পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজের দল ঘোষণার দিন প্রধান নির্বাচক চেতন শর্মাও সৌরভের বক্তব্যকে সমর্থন করেন।

এমএইচ/এটি