বর্তমানে আন্তর্জাতিক ক্রিকেটে সাকিব আল হাসানকে পাওয়া যায় কালেভদ্রে। কখনো ইনজুরি, করোনা পারিবারিক কারণ, আবার কখনো ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট খেলার জন্য ছুটি নেন সাকিব। সাম্প্রতিক সময়ে ছুটি নেয়ার প্রবণতা এবং টেস্টে কম খেলার কারণে সমালোচনায় পড়তে হয়েছে তাকে। গুঞ্জন রয়েছে, টেস্ট খেলতে চান না সাকিব। এজন্য কখনো প্রকাশ্যে, এখনো আড়ালে বোর্ড কর্তারা অতুষ্টি প্রকাশ করেন।

বাংলাদেশ জাতীয় দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন অবশ্য মনে করেন, জৈব সুরক্ষা বলয়ের কারণে তিন ফরম্যাটের সব ম্যাচ সাকিবের জন্য খেলা দুষ্কর। সঙ্গে বাংলাদেশ ক্রিকেট বোর্ড আর সাকিবের মধ্যে যোগাযোগ প্রক্রিয়ার ঘটতি দেখেন সুজন।

আজ (রোববার) মিরপুরে এক সংবাদ সন্মেলনে সুজন বলছিলেন, ‘সাকিব আমাদের দেশের ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি ক্রিকেট খেলে। জৈব ‍সুরক্ষা বলয় ফ্যাক্টরটা কিন্তু ওর জন্য অনেক বেশি হয়। অবশ্যই, সাকিব তিন ফরম্যাট খেলুক এটা আমরা সবাই চাই। তারপরও হয়তবা ওর সঙ্গে যদি বসি, আমরা যদি একটু কথা বলি, কোন ট্যুরগুলো গুরুত্বপূর্ণ না, বা টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট নাই কিংবা ওয়ানডেতে পয়েন্ট নাই, ওগুলাতে যদি আমরা ওকে বিরতি দেই এটা কোনো সমস্যা না।’

সাকিবকে বিরতি দিয়ে ম্যাচের বা সিরিজের গুরুত্ব বুঝে খেলানোর ভাবনা সুজনের। সে ক্ষেত্রে টেস্টেও সাকিবকে পাওয়া যাবে। এনিয়ে খুব দ্রুতই সাকিবের সঙ্গে আলোচনা করতে চান সুনন। 

সুজনের ব্যাখ্যা, ‘আমাদের মেইন ম্যাচগুলা যদি খেলে আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সাকিবের সঙ্গে বসতে হবে। সে কোনো সময়ই বলেনি যে খেলবে না। ও বলেছে হয়তো এই সিরিজটা বা এই ম্যাচটা খেলবো না। আমার মনে হয় আমাদের যোগাযোগের ফারাক আছে।’

টিআইএস/এটি