সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন নিয়মিত। এবারও নিলামে আছেন তারা। আছেন আরও তিন বাংলাদেশি ক্রিকেটার। তারা হলেন শরিফুল ইসলাম, লিটন দাস, তাসকিন আহমেদ।

পরের তিন ক্রিকেটার আছেন ৫০ লাখ রুপি ভিত্তিমূল্যে। ‍সাকিব ও মুস্তাফিজ সর্বোচ্চ দুই কোটি রুপির ভিত্তিমূল্যে আছেন। আইপিএল ২০২২ এর নিলামের জন্য মোট ৫১০ ক্রিকেটারের নাম চূড়ান্ত করেছে বিসিসিআই। এর মধ্যে ২২০ জন বিদেশি ক্রিকেটার।

বিদেশি ২২০ জনের তালিকায় ৫ বাংলাদেশিসহ আছে অস্ট্রেলিয়ার ৪৭ জন (সর্বোচ্চ), ইংল্যান্ডের ২৪ জন, আফগানিস্তানের ১৭ জন, উইন্ডিজের ৩৪ জন, নিউজিল্যান্ডের ২৪ জন, দক্ষিণ আফ্রিকার ৩৩ জন, শ্রীলঙ্কার ২৩ জন, আয়ারল্যান্ডের ৫ জন, নামিবিয়ার ৩ জন, স্কটল্যান্ডের ২ জন এবং ইউএস,নেপাল ও জিম্বাবুয়ে থেকে ১ জন করে।

চলতি মাসের ১২ ও ১৩ তারিখ হবে এবারের আইপিএল নিলাম। এখন পর্যন্ত কোথায় হবে এবারের আইপিএল, সেটি স্পষ্ট করে জানায়নি বিসিসিআই। 

এবারের নিলামে সব থেকে বেশি টাকা নিয়ে বসবে পাঞ্জাব কিংস। তাদের হাতে রয়েছে ৭২ কোটি রুপি। গতবারের অধিনায়ক লোকেশ রাহুলকে ছেড়ে দিয়েছে তারা। পাঞ্জাব দলে রয়েছেন মায়াঙ্ক আগারওয়াল ও আর্শদীপ সিং। সব থেকে কম টাকা রয়েছে দিল্লি ক্যাপিটালসের হাতে। তাদের হাতে ৪৭.৫ কোটি রুপি।

এমএইচ/এটি