ইংলিশদের টেস্ট ইতিহাসে সবচেয়ে বেশি উইকেট দু’জনের। শেষ নয় বছর ধরে প্রতি পঞ্জিকাবর্ষে ইংলিশদের হয়ে সবচেয়ে বেশি টেস্ট উইকেটের কীর্তিটাও ভাগাভাগি করে এসেছেন দু’জনে। সাম্প্রতিক ফর্মও কথা বলছিলো জেমস অ্যান্ডারসন আর স্টুয়ার্ট ব্রডের পক্ষেই। তবু ইংল্যান্ডের ওয়েস্ট ইন্ডিজ সফরের দলে জায়গা হলো না তাদের কারোই। তাদের ছাড়াই ক্যারিবিয় দ্বীপপুঞ্জে যাচ্ছে ইংল্যান্ড। 

সবশেষ বছরটা বেশ বাজে কেটেছে ইংলিশদের। যার শেষটা হয়েছে অ্যাশেজে ভরাডুবি দিয়ে। তার জেরেই বোর্ড ও দলে এসেছে বড় পরিবর্তন। কোচ ও ক্রিকেট ডিরেক্টরে পরিবর্তন এসেছে, অন্তর্বর্তীকালীন পদে আছেন কোচ পল কলিংউড, ও পরিচালক অ্যান্ড্রিউ স্ট্রাউস। 

দলের পরিবর্তনটা অবশ্য চমকে দেওয়ার মতোই। ব্রড-অ্যান্ডারসন আছেন এই চমকের সিংহভাগ জুড়ে। শেষ নয় বছরে অ্যান্ডারসন চারবার, ও ব্রড পাঁচবার বনেছেন ইংলিশদের সর্বোচ্চ টেস্ট উইকেট শিকারি। এই গেল বছর ইংল্যান্ডের ভরাডুবির সময়েও অ্যান্ডারসন ৩৯ উইকেট তুলে নিয়েছিলেন। অ্যাশেজেও দুই জনের পারফর্ম্যান্স ছিল যথেষ্ট ভদ্রস্থ। অ্যাশেজের তিন ম্যাচে অ্যান্ডারসনের গড় ছিল ২৩ আর ব্রডের ২৬, শুরুর টেস্টে ব্রিসবেনে দুজনের একজনকেও দলে রাখেনি ইংল্যান্ড। কোচ সিলভারউডের এই সিদ্ধান্ত নিয়েও সমালোচনা কম হয়নি। কন্ডিশন আর পিচের ধরন যে দুজনের জ্বলে ওঠার জন্য যুতসই ছিল!

এরপরও দুজন পারফর্ম করেছেন বেশ। ব্রডের তো একটা পাঁচ উইকেট শিকারও ছিল। তবু দু’জনের কাউকেই দলে রাখেনি ইংল্যান্ড। পরিচালক স্ট্রাউস অবশ্য একে দেখছেন একটা প্রক্রিয়ার শুরু হিসেবে। আর জানিয়ে রাখলেন, এর ফলে দু’জনের ইংল্যান্ড ক্যারিয়ারে যতিচিহ্ন পরে যাচ্ছে না আদৌ। 

অ্যান্ডারসন-ব্রড তো আছেনই, অ্যাশেজের দলে থাকা আরও ছয়জন জায়গা হারিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ সফরের দল থেকে। ছিটকে গেছেন জস বাটলার, ডেভিড ম্যালান হাসিব হামিদ, রোরি বার্নস, স্যাম বিলিংস ও ডম বেস। তাদের বদলে প্রথমবারের মতো টেস্ট স্কোয়াডে জায়গা পেয়েছেন ম্যাথু ফিশার, অ্যালেক্স লিস, সাকিব মেহমুদ ও ম্যাথু পারকিনসন। গেল বছরের ব্যর্থতার পরও জো রুটের ওপরই ভরসা রেখেছে ইংল্যান্ড ক্রিকেট। 

আগামী ৮ মার্চ অ্যান্টিগায় তিন টেস্টের এই সিরিজের প্রথমটি শুরু হবে। সিরিজের পরের দুই টেস্ট মাঠে গড়াবে ব্রিজটাউন ও গ্রেনাডায়। শুরু হবে যথাক্রমে ১৬ ও ২৪ মার্চ।

ওয়েস্ট ইন্ডিজ সফরের ইংল্যান্ড টেস্ট দল
জো রুট (অধিনায়ক), জনি বেয়ারস্টো, জ্যাক ক্রলি, ম্যাথু ফিশার, বেন ফোকস, ড্যান লরেন্স, জ্যাক লিচ, অ্যালেক্স লিস, সাকিব মেহমুদ, ক্রেইগ ওভারটন, ম্যাথু পারকিনসন, ওলি পোপ, ওলি রবিনসন, বেন স্টোকস, ক্রিস ওকস ও মার্ক উড।

এনইউ