তাসমান সাগরের ওপারে সময়টা মোটেও ভালো কাটছে না দক্ষিণ আফ্রিকার। আগের দিন তাদের ৯৫ রানে অলআউট করে দিয়েছিল স্বাগতিক নিউজিল্যান্ড। দ্বিতীয় দিনে তাদের বড় রানের পাহাড়ে চাপা দিয়েছে দলটি, করেছে ৪৮২ রান। এরপর দ্বিতীয় ইনিংসেও সফরকারীদের তথৈবচ ব্যাটিং চলছেই। তাতে দুই দিন না যেতেই দক্ষিণ আফ্রিকাকে চোখ রাঙানি দিচ্ছে ইনিংস ব্যবধানে হার। 

লিডটা আগের দিনই পেয়ে গিয়েছিল স্বাগতিকরা। সফরকারীদের ৯৫ রান তারা পার করে ফেলেছিল দুই উইকেট হারিয়েই। আজকের দিনটা ছিল তাদের সেই লিডটা বাড়িয়ে নেওয়ার। সে কাজটা নিউজিল্যান্ড ভালোভাবেই সামলেছে। 

দ্বিতীয় দিনের শুরুটা ৩ উইকেটে ১১৬ রান নিয়ে করেছিল নিউজিল্যান্ড। হেনরি নিকলস ৩৭ আর নাইটওয়াচম্যান নেইল ওয়াগনার ২ রানে অপরাজিত ছিলেন। এই দুইজন দ্বিতীয় দিনেও ভোগালেন প্রোটিয়াদের। ওয়াগনার যখন ব্যক্তিগত ৪৯ রানে ফিরলেন, তখন দুজনের জুটি রান তুলে ফেলেছে ৮০টি। 

তবে নিকলস ওপাশে তুলে নিয়েছেন সেঞ্চুরি। ১০৫ রানের ইনিংস খেলেন তিনি। তার বিদায়ের পর দ্রুত উইকেট তুলে ম্যাচে ফেরার ইঙ্গিত দিয়েছিল দ. আফ্রিকা, ৩৮৮ রানে তুলে নিয়েছিল ৯ উইকেট। তবে দশম উইকেটে টম ব্লান্ডেল আর ম্যাট হেনরির ৯৪ রানের জুটি সফরকারীদের সেই আশায় পানি ঢালে। ব্লান্ডেল দারুণ লড়েও সেঞ্চুরি পাননি, থেমেছেন চার রান আগে। তবে ওপাশে ম্যাট হেনরি ফিফটি তুলে নিয়ে অপরাজিত থাকেন। তাতেই দক্ষিণ আফ্রিকাকে ৩৮৭ রানের বিশাল এক লিডের চাপে ফেলে নিউজিল্যান্ড।

প্রথম ইনিংসে বাজে ব্যাটিং প্রদর্শনী এরপর দ্বিতীয় ইনিংসেও দেখিয়েছে প্রোটিয়ারা। টিম সাউদি আর হেনরির তোপে ৪ রানেই হারিয়ে বসে ৩ উইকেট। এরপর রাসি ফন ডার ডাসেন আর টেম্বা বাভুমার প্রতিরোধ অবশ্য আপাতত বিপদমুক্ত করেছে দলটিকে। ডাসেন ৯ আর বাভুমা ২২ রানে অপরাজিত আছেন। তাতে ৩ উইকেট হারিয়ে ৩৬ রান নিয়ে দিন শেষ করেছে দক্ষিণ আফ্রিকা। 

এনইউ