বিরাট কোহলির উত্তরসূরি হলেন রোহিত শর্মা। ওয়ানডে ও টি-টোয়েন্টির পর সাদা পোশাকেও ভারতের অধিনায়কত্ব পেলেন এই ব্যাটসম্যান। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর সেই ধরনের ক্রিকেটে নেতৃত্ব ছেড়ে দেন কোহলি। তারপর ওয়ানডে ক্রিকেটের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হয় তাকে। এবার টেস্টেও তিনি অধিনায়ক।

শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠের আসছে টেস্ট সিরিজের জন্য শনিবার দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। সেই দলে নেই অভিজ্ঞ দুই ব্যাটসম্যান অজিঙ্কা রাহানে ও চেতেশ্বর পুজারা।

তবে বড় খবর রোহিত শর্মাই। বিরাটের উত্তরসূরি হিসাবে বেছে নেওয়া হল তাকে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে হারের পর অধিনায়কত্ব ছেড়ে দেন বিরাট। এ অবস্থায় শ্রীলঙ্কা সিরিজ থেকে দায়িত্ব দেওয়া হচ্ছে রোহিতকে।

লোকেশ রাহুল ভারতকে একটি টেস্টে নেতৃত্ব দেন দক্ষিণ আফ্রিকায়। তাকে ভবিষ্যতের অধিনায়ক ভাবা হচ্ছিল। যদিও তখন রোহিত সেই সিরিজে দলে ছিলেন না। ছিল রবিচন্দ্রন অশ্বিনের নামও। কিন্তু খবর সরিয়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজে নেতা ঘোষণা করা হল রোহিত শর্মাকে। সহ-অধিনায়ক হলেন যশপ্রীত বুমরা। রোহিতের নেতৃত্বেই ক্যারিয়ারের শততম টেস্ট খেলতে নামবেন কোহলি। 

৪ মার্চ মোহালিতে শুরু হবে ভারত-শ্রীলঙ্কা সিরিজের প্রথম টেস্ট।

এটি