২০১১ বিশ্বকাপ শেষে জেমি সিডন্সের পদত্যাগের পরই পেয়েছিলেন দায়িত্ব। খুব একটা খারাপ ছিল না পথচলাও। তার অধীনেই প্রথমবারের মতো এশিয়া কাপের ফাইনাল খেলে বাংলাদেশ। সেই স্টুয়ার্ট ল এবার দায়িত্ব নিচ্ছেন আফগানিস্তানের। সেটাও আপাতত বাংলাদেশ সিরিজকে সামনে রেখেই। 

২০২১ সালের সেপ্টেম্বরে আফগানদের দায়্ত্বি ছাড়েন ল্যান্স ক্লুজনার। বাংলাদেশ সফরের জন্য অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে তার স্থলাভিষিক্ত হচ্ছেন ল। আনুষ্ঠানিক বিবৃতিতে এই খবর জানিয়েছে আফগানিস্তান।

ক্যারিয়ারে মাত্র একটি টেস্টই খেলছেন ল। তবে অজিদের হয়ে মাঠে নেমেছেন ৫৪টি ওয়ানডেতে, যেখানে তার রান ১২৩৭। অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে অবশ্য দারুণ সুনাম ছিল তার। কুইন্সল্যান্ডের হয়ে শেফিল্ড শিল্ডে তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ল। 

২০১১ বিশ্বকাপে শ্রীলঙ্কার অন্তর্বর্তী কোচ হিসেবে দায়িত্ব নেন ল। বাংলাদেশ হয়ে এরপর কাজ করেছেন বিভিন্ন ঘরোয়া ও অনূর্ধ্ব-১৯ দলের হয়ে। ২০১৭ সালে দুই বছরের চুক্তিতে ওয়েস্ট ইন্ডিজের কোচের দায়িত্ব নেন তিনি। ২০১৬ সালে পরামর্শক হিসেবে ছিলেন অস্ট্রেলিয়া দলের সঙ্গেও।

২৩ ফেব্রুয়ারি থেকে বাংলাদেশে শুরু হতে যাওয়া সিরিজকে সামনে রেখে ইতোমধ্যে অনুশীলন শুরু করেছে আফগানিস্তান। দলটির সঙ্গে যোগ দিয়েছেন ল। ২৩ তারিখ প্রথম ওয়ানডের পর পরের দুটি ম্যাচ হবে ২৫ ও ২৮ ফেব্রুয়ারি। দুই ম্যাচ টি-টোয়েন্টি হবে ৩ ও ৫ মার্চ।

এমএইচ