আজ দুপুরে এশিয়ান কাপ বাছাইয়ের ড্র অনুষ্ঠিত হয়েছে। সেই ড্র হওয়ার ঘণ্টা দুয়েক পরই জাতীয় দল কমিটির ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। সেই সভায় আগামী মাসে দুইটি প্রীতি ম্যাচ ও এশিয়ান কাপের বাছাই নিয়ে আলোচনা হয়।

মার্চে ফিফা প্রীতি ম্যাচের পরই জুনে অনুষ্ঠিত হবে এশিয়ান কাপের বাছাইপর্ব। ড্রতে ‘ই’ গ্রুপে বাংলাদেশের জায়গা হয়েছে শক্তিশালী বাহরাইন, মালয়েশিয়া ও তুর্কমেনিস্তানের সঙ্গে। ৮ জুন বাহরাইন, ১১ জুন তুর্কমেনিস্তান ও ১৪ জুন মালয়েশিয়ার বিপক্ষে লড়বে বাংলাদেশ। 

এশিয়া কাপের গ্রুপিং নিয়ে জাতীয় দল কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদের প্রত্যাশা, ‘আমার বিশ্বাস এখানে আমাদের ভালো করার সুযোগ আছে। অনেকগুলো দলের সঙ্গে খেলার সুযোগ পাবো।’ 

চেয়ারম্যানের মতো জাতীয় দলের স্প্যানিশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরাও আশাবাদী, ‘মালয়েশিয়ায় আমাদের ভালো কিছুর করার সুযোগ আছে। আমি আশাবাদী ভালো কিছু করা সম্ভব হবে।’ প্রতিপক্ষ দল ও বাস্তবিক সম্ভাবনা সম্পর্কে অবশ্য কোচ বিস্তারিত কিছু বলেননি।

বাংলাদেশ এশিয়া কাপের মূল পর্বে একবারই খেলেছে। ১৯৮০ সালের পর এবার এশিয়া কাপ খেলার মৃদু সম্ভাবনা জেগেছে। বাছাই পর্বে প্রতি গ্রুপে চারটি করে দল। প্রতি গ্রুপের চ্যাম্পিয়ন দল মূল পর্বে খেলবে। ছয় রানার্স আপের মধ্যে সেরা পাঁচ দলও পরের পর্বে খেলার সুযোগ পাবে। সিঙ্গেল রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে খেলা হওয়ায় চমক দেওয়ার দারুণ সুযোগ ছোট দলগুলোর সামনে।

আগামী ২৪ মার্চ মালদ্বীপ ও ২৯ মার্চ সিলেটে মঙ্গোলিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ। বাংলাদেশ দলের স্প্যানিশ কোচ হাভিয়ের ক্যাবরেরা এসেছেন এক মাস হলো। আগামী মার্চে ফিফা প্রীতি ম্যাচ দিয়ে অভিষেক হতে যাচ্ছে ৩৭ বছর বয়সী কোচের। 

নতুন কোচ ক্যাবরেরা খেলোয়াড়দের পর্যবেক্ষণে রেখেছেন। তার কাছে ভালো ফলই প্রত্যাশা করছেন কাজী নাবিল, ‘কোচ হাভিয়ের এসেছেন এক মাস হয়েছে। সে এরই মধ্যে বিভিন্ন ভেন্যুতে গিয়ে খেলা পর্যবেক্ষণ করছে। বিভিন্ন ক্লাবে গেছে। ক্লাবের কোচের সঙ্গে মতামত ব্যক্ত করেছে। আমার দৃঢ় বিশ্বাস আমাদের নতুন কোচ দলকে ভালোভাবে উজ্জীবিত করতে পারবে। মার্চে ভালো ফল হবে।’

ফুটবলারদের ডাবল ডোজ টিকা না নেওয়ায় এর আগে ইন্দোনেশিয়াতে খেলা হয়নি। এবার অবশ্য সেই শঙ্কা নেই। কাজী নাবিল বলেছেন, ‘ভ্যাকসিনেশন প্রায় সবার হয়ে গেছে। ৫০ জনের মধ্যে। এক বা দুই জন ছাড়া। সবাই তৈরি থাকবে দলে ডাক পাওয়ার জন্য।’

কাবরেরার দল ঘোষণা হবে ১৩ কিংবা ১৪ মার্চ। মালদ্বীপ সফরের আগে ক্যাম্প ও অন্যান্য বিষয়ে তিনি বলেন, ‘সপ্তাহ দুয়েক পর আবার সভা হবে। সেই সভায় ক্যাম্পের বিষয়ে আলোচনা হবে। করোনার কারণে প্রাথমিক দলে খেলোয়াড় সংখ্যা বেশি থাকবে।’  

নাইজেরিয়ান থেকে বাংলাদেশি হওয়া এলিটা কিংসলের বিষয়টি আজ জাতীয় দল কমিটির সভায় উঠেনি। দুই সপ্তাহ পরের সভায় উঠবে বলে জানিয়েছেন সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ। এতে এলিটার অপেক্ষা বাড়ল আরও। 

এজেড/এনইউ