ছবি: সংগৃহীত

বাংলাদেশ ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়ার দল কলকাতা মোহামেডান অবশেষে জয়ের দেখা পেয়েছে। আই লিগের ষষ্ঠ ম্যাচে কলকাতা মোহামেডান ২-১ গোলের ব্যবধানে কেরালার গোকুলাম এফসির বিরুদ্ধে জিতেছে। টানা চার ম্যাচ ড্রয়ের পর জিতল জামালের কলকাতা মোহামেডান। 

এই জয়ে মোহামেডান ৬ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে। সমান ম্যাচে চার্চিল ব্রাদার্স ১২ পয়েন্ট নিয়ে সবার উপরে। রিয়াল কাশ্মির কলকাতার চেয়ে এক পয়েন্ট কম থাকলেও তারা একটি ম্যাচ কম খেলেছে। আই লিগের চ্যাম্পিয়ন দল আইএসএলে খেলার সুযোগ পাবে। গোকুলাম এফসিকে হারিয়ে জামাল ভূঁইয়ারা চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে থাকলেন।

কল্যাণী স্টেডিয়ামে মোহামেডান ও গোকুলামের ম্যাচটি ছিল অত্যন্ত প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। গত পাঁচ ম্যাচের মতো এই ম্যাচেও বাংলাদেশের অধিনায়ক জামাল ভূঁইয়া প্রথম একাদশে ছিলেন। ডিফেন্সিভ সেন্ট্রাল মিডফিল্ডার হিসেবে তার দায়িত্ব ভালোভাবেই পালন করেছেন। দ্বিতীয়ার্ধে মোহামেডানের কোচ জেভিয়া অবশ্য জামালকে তুলে নেন। জামাল সাইড লাইনে বসার আগেই ম্যাচের লিড ছিল মোহামেডানের।  

৪১ মিনিটে সংঘবদ্ধ আক্রমণে বক্সের মধ্যে প্লেসিং করে বল জালে পাঠান মোহামেডান ফরোয়ার্ড জন চিনডো। ১-০ গোলের লিড নিয়ে ড্রেসিং রুমে যায় জামালরা। দ্বিতীয়ার্ধে জামালকে উঠিয়ে নেয়ার কিছুক্ষণ পর আবার গোল পায় মোহামেডান। ৬৬ মিনিটে ফ্রি কিক থেকে বক্সের জটলার মধ্যে কোনাকুনি শটে গোল করেন অশীর আকতার। 

১০ মিনিট পর কাউন্টার অ্যাটাকে শরীফ মোহাম্মদের গোলে ম্যাচে ফেরার ইঙ্গিত দেয় গোকুলাম। শরীফ মোহাম্মদ বক্সের বাইরে থেকে নিয়ন্ত্রিত চীপে মোহামেডানের গোলরক্ষক রায়কে পরাস্ত করেন।ম্যাচের বাকি সময় মোহামেডান কিছুটা রক্ষণাত্মক কৌশল অবলম্বন করে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে। 

প্রথম ম্যাচে দিল্লির সুদেভা এফসিকে ১-০ গোলে হারিয়েছিল জামালরা। এরপর চার ম্যাচ টানা ড্র করে মোহামেডান। মোহামেডানের পরবর্তী ম্যাচ আগামী রোববার পাইলান অ্যারোসের বিরুদ্ধে। 

এজেড/টিআইএস