প্রথম লেগ জিতে বিশ্বকাপে খেলার আশা জিইয়ে রেখেছিল মিসর। তবে দ্বিতীয় লেগে আর সেনেগালের সঙ্গে পেরে উঠল না মোহামেদ সালাহর দল। আফ্রিকান অঞ্চলের প্লে অফের ফিরতি লেগে পেনাল্টি শুটআউটে ৩-১ গোলে হেরেছে মিসর, সালাহ করেছেন পেনাল্টি মিস৷ তাতে ২০২২ বিশ্বকাপে আর খেলা হচ্ছে না দলটির। 

আফ্রিকান নেশন্স কাপ হোক কিংবা বিশ্বকাপ বাছাইপর্ব, গোল করার চেয়ে গোল হজম না করাতেই যেন বেশি মনোযোগ ছিল মিসরের। তাতে ফলও মিলছিল। ৪ গোল করে আফ্রিকান নেশন্স কাপ ফাইনালে চলে গিয়েছিলেন সালাহরা৷ 

সে কৌশল আজও কাজে দিলে কাজটা বর্তে যেত সালাহদের৷ তবে তা আর হয়নি। ম্যাচের চতুর্থ মিনিটে মিসর রক্ষণের ভুলে হজম করে বসে গোল। তাতে প্রথম লেগে পাওয়া ১ গোলের সুবিধাটা উবে যায় দলটির। 

উজ্জীবিত সেনেগাল একের পর এক আক্রমণ শানিয়েছে এরপর। আর মিসর তা আটকে গেছে বারবার৷ নির্ধারিত সময় তো বটেই, অতিরিক্ত সময়েও গোলের দেখা পায়নি দলটি। ফলে খেলা গড়ায় পেনাল্টি শুটআউটে। 

সেখানে প্রথম শট নিতে গিয়ে মিস করে ক্রসবারে লাগায় সেনেগাল। এরপরই সালাহ করে বসেন পেনাল্টি মিস। মিসরের আশা ফিকে হয়ে যায় তার সঙ্গেই৷ পরের তিন শটে গোল পেয়েছে সেনেগাল। আর মিসরের দ্বিতীয় ও চতুর্থ পেনাল্টি মিস করে বসেন জিজু, মোহামেদ। অন্য দিকে প্রথমে সুযোগ হারানো সেনেগাল গোল করে পরের তিন শটে। 

তাতেই টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের টিকিট কাটে সেনেগাল। আর সালাহরা পোড়েন হতাশার আগুনে। 

এনইউ