এর আগে আট বারের দেখায় বার্সেলোনা নারী দলকে কখনো হারানো তো দূরের কথা, তাদের বিপক্ষে একটা ড্রও করতে পারেনি রিয়াল মাদ্রিদের মেয়েরা। সেই ম্যাচে বার্সেলোনা জিতেছে ৫-২ গোলে, এ আর এমন কি! তবে সেই ম্যাচে ভেঙে গেছে একটা নয়, দুটো রেকর্ড; যার একটা আবার ২৩ বছরের পুরোনো বিশ্বরেকর্ড।

বর্তমানে ইউরোপের সর্বশ্রেষ্ঠ নারী ফুটবল দল বার্সা। গেল মৌসুমে লিগ, চ্যাম্পিয়ন্স লিগ আর কোপা দে লা রেইনার শিরোপা জিতে পূরণ করেছে শিরোপার ত্রিফলা। এই দলকে বার্সেলোনা কর্তৃপক্ষ ইতিহাসে প্রথমবারের মতো কোনো চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচে নিজেদের প্রধান মাঠ ন্যু ক্যাম্পে খেলানোর সিদ্ধান্ত নেয়।

দলকে সমর্থন দিতে এদিন মাঠে হাজির হয়েছিলেন বিপুল পরিমাণ দর্শক। ন্যু ক্যাম্পের এলইডি বোর্ড জানান দিচ্ছিল, সংখ্যাটা ছিল ৯১,৫৫৩। নারীদের ক্লাব ফুটবলের ইতিহাসে এর চেয়ে বেশি দর্শক যে আসেনি আর কখনো! এর আগে ২০১৯ সালে ওয়ান্দা মেত্রোপলিতানোয় অ্যাটলেটিকো মাদ্রিদ আর বার্সেলোনার নারীদের ম্যাচে ৬০ হাজারের কিছু বেশি দর্শক এসেছিলেন মাঠে। সেই ম্যাচেও শেষ হাসি হেসেছিল বার্সেলোনাই।

গত রাতে বার্সেলোনার মাঠে ভাঙল সে রেকর্ড। অবশ্য শুধু ক্লাব ফুটবলের রেকর্ড কেন? নারী ফুটবলের ইতিহাসের সবচেয়ে বেশি দর্শকের রেকর্ডটাও তো ভেঙে দিয়েছে এই ম্যাচ! ১৯৯৯ সালে নারী বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল যুক্তরাষ্ট্র ও চীন। দুই দলের সেই লড়াই দেখতে সেদিন যুক্তরাষ্ট্রের রোজবোল স্টেডিয়ামে হাজির হয়েছিল ৯০,১৮৫ দর্শক।

সেই রেকর্ডটাও ভেঙে গেছে গত রাতে। এমন উপলক্ষটা বার্সেলোনা রাঙিয়েছে চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে 'রুটিন' জয় নিয়ে। ৫-২ গোলের এই জয়ের ফলে দলটি চলে এসেছে নারী চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা ধরে রাখার আরও একটু কাছে। সেমিফাইনালে উঠে গেছে গেল বারের শিরোপাজয়ীরা।

তবে তার চেয়েও বড় করে দেখা হচ্ছে গত রাতের এই দর্শকদের উপস্থিতিকে। বার্সেলোনার পুরুষ দলের খেলা দেখতে চলতি মৌসুমে দর্শক আসছেন মাত্র ৪৫ হাজারের কিছু বেশি। সেখানে পুতেয়াসদের ম্যাচের ৮৫ হাজার টিকিট বিক্রি হয়ে গেছে টিকিট ছাড়ার তৃতীয় দিনেই। ম্যাচ শেষেও উদযাপনে যেন লেগেছিল বাড়তি রঙ।

এই ম্যাচের দর্শক সারিতে ছিলেন বার্সেলোনা পুরুষ দলের কোচ জাভি হার্নান্দেজ, সাবেক অধিনায়ক কার্লোস পুয়োলরা। বার্সেলোনার এমন আয়োজন, তাতে দর্শকদের প্রতিক্রিয়া দেখে জাভি তো বলেই বসলেন, 'গড়া হয়ে গেছে নতুন ইতিহাস; ফুটবলের জন্য তো বটেই, সমাজের জন্যেও।'

এনইউ/এটি