টানা দুই বিশ্বকাপে খেলা হবে না ইতালির। এই খবরটি এখন সবারই জানা। ইউরোপিয়ান বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফ সেমিফাইনালে নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে ১-০ গোলে হেরেছে তারা। এরপরই নিশ্চিত হয় কাতার বিশ্বকাপে ইউরো চ্যাম্পিয়নদের খেলতে না পারা। 

বিশ্বকাপে ইতালি না থাকায় স্বাভাবিকভাবেই হতাশ দেশটির মানুষ। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো নিজেও ইতালির নাগরিক। ইতালিকে বিশ্বকাপ খেলতে দেখেই তার ফুটবল প্রেমের শুরু। ইতালির এবারও বিশ্বকাপ খেলতে না পারা নিশ্চিত হওয়ার পর কান্না পেয়েছিল তার। 

ইতালিয়ান টিভি চ্যানেল রাই স্পোর্টসকে ইনফান্তিনো বলেছেন, ‘আমি সত্যিই কান্না করতে চেয়েছি। সব ইতালিয়ানের জন্য এটা দুঃখের ব্যাপার। এটা টানা দ্বিতীয় বিশ্বকাপ যেখানে ইতালি নেই। যদি তারা পরের বিশ্বকাপে খেলতে পারে, সেটা হবে ১২ বছর পর।’

‘আমার মনে হয় যখন ছোট ছিলাম, ১৯৭৮ ও ১৯৮২ এর বিশ্বকাপ নিয়ে যেমন আবেগ কাজ করেছে, এগুলোই ফুটবলের প্রেমে ফেলেছে। এটা ইতালির শিশুদের জন্য কষ্টের কিন্তু পরিস্থিতি হচ্ছে, মাত্র ৩২টা দলই বিশ্বকাপ খেলতে পারে আর প্রতি চার বছর পর বিশ্বকাপ হয়।’

কিছুদিন আগে দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনের ভাবনার কথা জানায় ফিফা। কিন্তু এটি তীব্র বিরোধিতার মুখে পড়ে। তবে ২০২৬ বিশ্বকাপ থেকে ৩২ এর বদলে ৪৬ দল নিয়ে আয়োজন করবে ফিফা, বিষয়টি নিশ্চিত।

এমএইচ