বাংলাদেশ প্রিমিয়ার লিগের প্রথম লেগের শেষ রাউন্ডের খেলা শুরু হয়েছে আজ। শেষ রাউন্ডের প্রথম দিনে শিরোপা প্রত্যাশী দুই দল বসুন্ধরা কিংস ও ঢাকা আবাহনীর ম্যাচ ছিল। কিংস অ্যারেনায় বসুন্ধরা শেখ জামালের সঙ্গে ৩-৩ গোলে ড্র করেছে অন্য দিকে সিলেটে ঢাকা আবাহনী ৫-২ গোলে উত্তর বারিধারার সঙ্গে জিতেছে। কিংসের সঙ্গে আবাহনীর পয়েন্টের ব্যবধান ছিল ৬। কিংসের আজকের ড্রতে সেই পয়েন্ট ব্যবধান কমে দাড়িয়েছে ৪-এ।

স্কোরলাইন দেখেই বোঝা যাচ্ছে, কিংস অ্যারেনায় বসুন্ধরা ও শেখ জামালের ম্যাচটি ছিল অত্যন্ত প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। ম্যাচের প্রথমার্ধ ছিল গোলশূন্য। এমনকি গোলের দেখা মেলেনি ৬৯ মিনিট পর্যন্ত। ৭০ মিনিটে গোলের বাঁধ ভাঙল, এরপর শেষ বাঁশি বাজার আগে হলো ছয় গোল। 

৭০ মিনিটে শেখ জামালের উজবেক ফুটবলার ওতাবেক গোলের যাত্রা শুরু করেন। পাঁচ মিনিট পর কিংস ম্যাচে সমতা আনে। ৮৩ মিনিটে কিংসের গোলরক্ষক আনিসুর রহমান জিকো সাধারণ এক বল গ্রিপে নিতে পারেননি। তার হাত থেকে বল ফস্কে জামালের গাম্বিয়ান ফুটবলার সোলায়মান সিল্লার সামনে পড়ে। সিল্লা গোল করতে ভুল করেননি। জিকোর ভুলে পিছিয়ে পড়ে মানসকিভাবে কয়েক মিনিট বিপর্যস্ত ছিল। দুই মিনিট পর জামালের অধিনায়ক গাম্বিয়ান সলোমন কিং গোল করে স্কোরলাইন ৩-১ করেন। এই গোলের সময় কিংসের ডিফেন্ডাররা তেমন বাধাই দিতে পারেননি সলোমনকে। 

৮৫ মিনিটে স্কোরলাইন ৩-১ হলেও খেলার নাটকীয়তা ছিল বাকি। ৮৯ মিনিটে বদলি ফুটবলার এলিটা কিংসলে গোল করে স্কোরলাইন ৩-২ করেন। রেফারি ছয় মিনিট ইনজুরি সময় দেখান। ইনজুরি সময়ের প্রথম মিনিটেই আবার এলিটার গোলে ম্যাচে সমতা আসে। শেষ কয়েক মিনিট দুই দলই গোলের চেষ্টা করে ব্যর্থ হয়। বসুন্ধরা কিংস হার এড়াতে পারলেও আবাহনীর সঙ্গে পয়েন্টে ব্যবধান আর ছয়ে রাখতে পারেনি। 

সিলেটে আগের ম্যাচে ঢাকা আবাহনী বসুন্ধরার সঙ্গে পয়েন্ট খোয়ালেও আজ দুর্বল উত্তর বারিধারার সঙ্গে ৫-২ গোলের ব্যবধানে জিতেছে। ম্যাচের প্রথম মিনিটেই আবাহনীর হয়ে গোল করেন কোস্টারিকান ফুটবলার ড্যানিয়েল কলিন্দ্রেস। তিন মিনিট পর নবীব নেওয়াজ জীবন ব্যবধান দ্বিগুণ করেন। ১৪ মিনিটে উত্তর বারিধারার পাপন সিং গোল করলে ব্যবধান ২-১ হয়। দশ মিনিট পর জুয়েল রানা গোল করে আবাহনীর ব্যবধান বাড়ান। ৩৫ মিনিটে কলিন্দ্রেসের আরেকটি গোলে বিরতিতে আবাহনী ৪-১ গোলের লিড পায়। 

বিরতির পর পেনাল্টি থেকে আবাহনীর বড় জয় নিশ্চিত করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রাফায়েল অগাস্তো। ৬১ মিনিটে পেনাল্টি থেকে তিনি গোল করেন।
 
প্রথম লেগ শেষ হলেও ঢাকা আবাহনী সিলেটেই থাকবে। ১২ এপ্রিল এই ভেন্যুতে আবাহনী এএফসি কাপের প্লে অফে মালদ্বীপের ভ্যালেন্সিয়ার বিপক্ষে খেলবে। 

এজেড/এনইউ