সবকিছু ঠিকঠাক থাকলে গেল মার্চেই ইউরোপীয় প্লে অফ বাছাইয়ের সব হিসেব নিকেশ শেষ হয়ে যাওয়ার কথা। তবে ইউক্রেনে রাশান আগ্রাসন দৃশ্যপট পালটে দিয়েছে আমূলে। 

ফিফা ও উয়েফা থেকে নিষিদ্ধ হয়ে রাশিয়া প্যাথ বি থেকে গেছে ছিটকে। এদিকে প্যাথ এ-তে স্কটল্যান্ডের খেলার কথা ইউক্রেনের বিপক্ষে। আগ্রাসনের শিকার হওয়ায় স্কটল্যান্ড-ইউক্রেনের ম্যাচটা পিছিয়ে দেওয়া হয়। ফলে সব মিলিয়ে প্যাথ এ-এর খেলা যায় পিছিয়ে। সেই অমীমাংসিত লড়াইয়ের নতুন দিনক্ষণ প্রকাশ পেয়েছে অবশেষে। গতকাল এক বিবৃতিতে উয়েফা জানায় বিষয়টি।  

প্লে অফের সেমিফাইনালে স্কটল্যান্ডের মুখোমুখি হবে ইউক্রেন। আগামী ১ জুন মাঠে গড়াবে ম্যাচটা। সে রাতে গ্লাসগোয় স্কটিশদের আতিথ্য নেবে ইউক্রেন। 

মূল সূচি অনুসারে ম্যাচটা মাঠে গড়ানোর কথা ছিল গত ২৪ মার্চ। তবে নিজ দেশে রাশান আগ্রাসনের কারণে ইউক্রেন তাদের খেলা পিছিয়ে নেওয়ার অনুরোধ করে। যা ফিফা সাদরে মেনে নেয়। 

আগামী ১ জুনের এই ম্যাচে জয়ী দল আগামী ৫ জুন কার্ডিফে খেলবে ওয়েলসের বিপক্ষে। সেই জয়ী দল যাবে কাতার বিশ্বকাপে। এই প্লে অফ থেকে জেতা দলটা আগামী বিশ্বকাপের ‘বি’ গ্রুপে থাকবে। সেই গ্রুপে ইতোমধ্যেই আছে আরেক ইউরোপীয় প্রতিপক্ষ ইংল্যান্ড। সঙ্গে আছে ইরান ও যুক্তরাষ্ট্র।

এনইউ