ব্রিটিশ সরকারের বেশকিছু নিষেধাজ্ঞার কবলে পড়ে চেলসির মালিকানা আর নিজের কাছে রাখতে পারছেন না রাশিয়ান ধনকুবের রোমান আব্রামোভিচ। সেজন্য চেলসিকে বিক্রি করতে আপাতত ক্রেতা খুঁজছেন তিনি। ক্লাবটি কিনতে আগ্রহীদের প্রস্তাব দাখিল করার শেষ সময় পেরিয়ে গেছে প্রায় দুই সপ্তাহ হয়ে গেছে। আর দুই সপ্তাহ পর এসে ব্রিটিশ ধনকুবের স্যার জিমি রাটক্লিফ জানালেন, চেলসি ফুটবল ক্লাবকে কিনতে তিনি ৫ বিলিয়ন ডলারের একটি প্রস্তাব দিয়েছে, বাংলাদেশী টাকায় যা প্রায় ৪৫ হাজার কোটি টাকা!

ব্রিটিশ পেট্রোকেমিক্যাল কোম্পানি আইনেওসের মালিক রাটক্লিফের অবশ্য ক্রীড়া জগতে এটাই প্রথম বিনিয়োগ নয়। ফরাসি লিগ আঁ ক্লাব নিঁস এবং ফর্মুলা ওয়ান দল মার্সিডিজ বেঞ্জেও বিনিয়োগ রয়েছে তার।

চেলসি কিনতে নিজের দেওয়া প্রস্তাবের বিষয়ে রাটক্লিফ বলেছেন, ‘আমরা আজ (শুক্রবার) সকালে একটি প্রস্তাব দিয়েছি। আমাদেরটাই একমাত্র ব্রিটিশ প্রস্তাব। আমাদের লক্ষ্য একটাই, আমরা লন্ডনে একটা অসাধারণ ক্লাব গড়ে তুলতে চাই। আমরা টাকা আয় করার জন্য এই প্রস্তাব দেইনি, কারণ আরও টাকা আমরা আরও অনেকভাবেই আয় করতে পারি।’

চেলসির জন্য এখন পর্যন্ত ৪ টি প্রস্তাব পেয়েছে ক্লাবটির মালিকপক্ষ। রাটক্লিফের প্রস্তাব বাদে বাকি তিনটি প্রস্তাবের একটি হচ্ছে এলএ ডজার্সের মালিক টড বোয়েলির আর অপরটি স্যার মাইকেল ব্রাফটন এবং সেবাস্তিয়ান কো’র, তাদের সমর্থন করছে আমেরিকান বাস্কেটবল দল ফিলাডেলফিয়া সেভেন্টি সিক্সার্সের জশ হ্যারিস এবং ডেভিড ব্লিটজার। তৃতীয় প্রস্তাবটি দিয়েছেন বোস্টন সেল্টিকের মালিক স্টিভ পাগলিউকা।

চেলসির মালিক আব্রামোভিচ, ক্লাব বোর্ড এবং আমেরিকান ব্যাংক রেইন, যারা ক্লাব বিক্রির বিষয়টি দেখভালের দায়িত্বে রয়েছে, তারা এখন প্রস্তাবগুলো পর্যালোচনা করছে। এখান থেকে যেকোন একটি প্রস্তাব এরপর তারা ব্রিটিশ সরকারের অনুমোদনের জন্য পাঠাবে।

এইচএমএ