রোমেলু লুকাকু, বেলজিয়ান এই স্ট্রাইকার পেশাদার ক্যারিয়ারে যেখানেই গিয়েছেন গোলের বন্যা বইয়ে দিয়েছেন। অ্যান্ডারলেখট, এভারটন, ইন্টার মিলানে তো প্রতিপক্ষের গোলমুখে স্রেফ আতঙ্ক ছড়িয়েছেন। ম্যানচেস্টার ইউনাইটেডে সময়টা খুব ভালো না গেলেও সে সময় জোসে মরিনহোর আস্থাভাজন ছিলেন, মোটামুটি গোলও পাচ্ছিলেন। কিন্তু চেলসির জার্সি গায়ে চড়ালেই যেন কী হয়ে যায় তার! কোনো এক অজানা কারণে চেলসিতে এলেই গোল পাওয়া তো বন্ধ হয়ে যায়ই, মূল একাদশে জায়গাটা পর্যন্ত হারাতে হয়।

এই যেমন গত মৌসুমে ইন্টার মিলানের হয়ে কী অসাধারণ একটা মৌসুম কাটালেন। আন্তোনিও কন্তের অধীনে মিলানে রীতিমত উড়ছিলেন তিনি, দলকে লিগ জিতিয়েছেন, ৪৪ ম্যাচে ৩০ গোল করেছিলেন। তার আগের মৌসুমেও ইন্টারের হয়ে ত্রিশের বেশি গোল পেয়েছিলেন।

অথচ ইন্টার মিলান থেকে প্রায় সাড়ে ৯৭ মিলিয়ন পাউন্ডে চেলসিতে এসে এখন বেঞ্চে বসে দিন কাটছে তার। কোচ থমাস টুখেলও তাকে নিয়ে খুব বেশি উচ্ছ্বসিত নন। লিগে সর্বশেষ ম্যাচে চেলসি যখন এভারটনের বিপক্ষে ০-১ গোলে পিছিয়ে ম্যাচ হারছে, তখনও লুকাকুকে মাঠে নামানোর কোন উদ্যোগ দেখাননি টুখেল। লুকাকুকে কেন বদলি হিসেবে নামালেন না এই প্রশ্নের জবাবে ম্যাচ শেষে চেলসি কোচ বলেছিলেন, 'আমাদের জর্জিনহোকে উঠাতে হয়েছিল, আর শুধু তিনজন বদলি খেলোয়াড় নামানোর সুযোগ ছিল।' পরিষ্কারভাবেই বুঝা যাচ্ছে, লুকাকুকে আপাতত হিসাবের মধ্যেই রাখছেন না টুখেল।

তবে চেলসিতে লুকাকুর সঙ্গে এমনটা কিন্তু এবারই প্রথম হচ্ছে না। তরুণ লুকাকু যখন স্বদেশী ক্লাব অ্যান্ডারলেখটের হয়ে উড়ছিলেন তখন তার দিকে প্রথম নজর দিয়েছিল চেলসি। অ্যান্ডারলেখটের হয়ে চার মৌসুমে ৯৮ ম্যাচ খেলে ৪১ গোল করেছিলেন। আর তা দেখেই ১০ মিলিয়ন পাউন্ড খরচ করে পাঁচ বছরের চুক্তিতে তাকে ২০১১ সালে স্ট্যামফোর্ড ব্রিজে নিয়ে আসে।

কিন্তু অ্যান্ডারলেখটের গোলমেশিন লুকাকু তারপর যেন গোল করাই ভুলে যান। অবিশ্বাস্য মনে হতে পারে, তবে সে যাত্রায় চেলসির হয়ে ২ মৌসুমে মাত্র ১৫ ম্যাচে মাঠে নেমেছিলেন, একটি গোলও করতে পারেননি।

ভাগ্যবদলে এরপর এভারটনে যোগ দিয়েছিলেন, সেখানে গিয়ে আবারও নিজের পুরনো রূপ ফিরে পান। প্রিমিয়ার লিগে ক্লাবটির ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা বনে যান তিনি। সেখান থেকে ম্যানচেস্টার ইউনাইটেড, ইন্টার মিলান হয়ে আবারও ফিরেছেন চেলসিতে। কিন্তু সেই পুরনো 'ভূত' তার পিছু ছাড়েনি।

গোল.কম জানিয়েছে, এক মৌসুম যেতে না যেতেই চেলসিতে নিজেকে হারিয়ে খোঁজা লুকাকু আবারও দলবদলের প্রস্তুতি নিচ্ছেন। তার পরবর্তী গন্তব্য কোনটা হতে সেটা অবশ্য এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে গুঞ্জন আছে, আবারও হয়ত ইতালিতেই পাড়ি জমাবেন এই বেলজিয়ান স্ট্রাইকার।

এইচএমএ