ক্লাব হিসেবে চ্যাম্পিয়ন্স লিগকে যদি রিয়াল মাদ্রিদের প্রতিযোগিতা বলা হয়, তবে কোচ হিসেবে সেটা নিশ্চয়ই কার্লো অ্যানচেলোত্তির। অবিশ্বাস্য প্রত্যাবর্তনের গল্প রচনা করে তার দল রিয়াল মাদ্রিদ পৌঁছে গেছে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এই প্রতিযোগিতার ফাইনালে ১৭ বারের মতো পা রাখল রিয়াল মাদ্রিদ। আর দলটির কোচ অ্যানচেলোত্তিও রেকর্ড পঞ্চমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের দেখা পেলেন।

চ্যাম্পিয়ন্স লিগে নিজের রেকর্ডকে এখনো সমৃদ্ধ করে চলেছেন ৬২ বছর বয়সী এই ইতালিয়ান। এর আগে ২০০৩, ২০০৫, ২০০৭ সালে এসি মিলান ও ২০১৪ সালে এই রিয়াল মাদ্রিদকে ফাইনালে তুলেছিলেন তিনি, যার মাঝে তিনবারই ফাইনালে শিরোপা উঁচিয়ে ধরেছিল তার দল। শুধু ২০০৫ সালে এবারের ফাইনালে রিয়াল মাদ্রিদের প্রতিপক্ষ লিভারপুলের কাছে হেরে গিয়েছিল অ্যানচেলোত্তির দল এসি মিলান।

ম্যান সিটির বিপক্ষে অবিশ্বাস্য জয়ের জন্য মাদ্রিদের ইতিহাসকে নিয়ামক মানছেন অ্যানচেলোত্তি, 'আমি বলব না, আমরা সবসময় এই রকম পরিস্থিতির (দুর্দান্ত প্রত্যাবর্তন) জন্য তৈরি থাকি, আজ রাতে যেটা হলো, এটা পিএসজি আর চেলসি উভয়ের বিপক্ষেই হয়েছে। আপনি যদি জিজ্ঞেস করেন কেন, তাহলে আমি বলব এই ক্লাবের ইতিহাসটাই এমন যে কোন উপায় না দেখলেও আমরা হাল ছাড়ি না।'

রেকর্ডের খেরোখাতায় অ্যানচেলোত্তির ঠিক উল্টো মেরুতে অবস্থান করছেন পেপ গার্দিওলা। চ্যাম্পিয়ন্স লিগে রেকর্ড ষষ্ঠবারের মতো সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছে তার দল। হতাশার এই রেকর্ডে তার একমাত্র সঙ্গী জোসে মরিনহো।

এইচএমএ