চলতি মৌসুমে বার্সেলোনার শিরোপা জেতার সব ধরনের আশা শেষ হয়ে গেছে গেল সপ্তাহে। লিগ জেতার ক্ষীণ আশাটাও শেষ করে দিয়েছে রিয়াল মাদ্রিদ। জাভি হার্নান্দেজের বার্সা কোপা দেল রে থেকেও বিদায় নিয়ে ফেলেছিল আগেভাগেই। গেল মাসে সেই কোপা দেল রের ফাইনাল জিতে শিরোপা জিতেছে রিয়াল বেটিস। সেভিল অঞ্চলের এই দলটির মুখোমুখি আজ বার্সেলোনা। কোচ জাভি জানালেন, স্প্যানিশ কাপ চ্যাম্পিয়নদেরকে আজ ‘গার্ড অফ অনার’ দেবে তার দল।

২০২১-২২ মৌসুমের কোপা দেল রেতে বার্সেলোনার যাত্রাটা খুব দীর্ঘ হয়নি। বিদায় নিয়েছে শেষ ষোলো থেকেই। শেষ ৩২-এ লিনারেস দেপোর্তিভোর বিপক্ষে জিতে শেষ ষোলোয় পা রেখেছিল কাতালানরা। সেই রাউন্ডে দলটি মুখোমুখি হয় অ্যাথলেটিক বিলবাওয়ের।

বাস্ক দলটির বিপক্ষে বার্সা সেই ম্যাচে দুইবার পিছিয়ে পড়েও সমতা ফিরিয়েছিল ফেররান তরেস আর পেদ্রি গনজালেসের গোলে। তাতে খেলা গড়ায় যোগ করা অতিরিক্ত সময়ে, সেখানেও বার্সা পিছিয়ে পড়ে। তবে এরপর আর সমতা ফেরাতে পারেনি। ফলে প্রতিযোগিতার সবচেয়ে বেশিবারের চ্যাম্পিয়নরা বিদায় নেয় শেষ ষোলো থেকেই। অ্যাথলেটিক বিলবাও পরের রাউন্ডে রিয়াল মাদ্রিদেরও বিদায়ঘণ্টা বাজিয়ে দেয়। তবে তাদের এই জয়যাত্রা থামে সেমিফাইনালে, ভ্যালেন্সিয়ার কাছে হেরে। 

গত ২৪ এপ্রিল রোমাঞ্চকর এক ফাইনালে পেনাল্টি শুটআউটে ভ্যালেন্সিয়াকে হারিয়ে ১৭ বছরের শিরোপাখরা ঘোচায় বেটিস। আজ সেই বেটিসেরই মুখোমুখি হবে বার্সা। এর আগে সংবাদ সম্মেলনে কোচ জাভি জানালেন, বেটিসকে ‘গার্ড অফ অনার’ দেবে তার দল। কেন দেবে, সে কারণটাও জানালেন বার্সা কোচ। বললেন, ‘গার্ড অফ অনার আমাদের কাছে সম্মান প্রদর্শনের একটা উপায় ও স্পোর্টসম্যানশিপের অংশ। রিয়াল বেটিস একটা প্রতিযোগিতায় শিরোপা জিতেছে, যাতে আমরাও অংশ নিয়েছিলাম। আমরা আমাদের ভক্তদের ও বাচ্চাদের দেখাতে চাই স্পোর্টসম্যানশিপ কী। তাই আমরা আগামীকাল রিয়াল বেটিসকে গার্ড অফ অনার দেব।’

এরপরই উঠে এল রিয়াল মাদ্রিদ প্রসঙ্গ। নিজেদের ইতিহাসে বার্সেলোনা তাদের চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকেও একবার গার্ড অফ অনার দিয়েছিল। ২০০৭-০৮ মৌসুমে অধিনায়ক কার্লোস পুয়োলের অধীনে বার্সেলোনা সম্মান দেখিয়েছিল সেবারের লিগ জেতা রিয়ালকে। সেই দলেরই খেলোয়াড় ছিলেন জাভি, যিনি এখন আছেন কোচের দায়িত্বে। সাবেক স্প্যানিশ এই মিডফিল্ডার জানালেন, সেটা করতেও কোনো সমস্যা ছিল না তার। বললেন, ‘আমার জীবনে আমি রিয়াল মাদ্রিদকেও গার্ড অফ অনার দিয়েছি। আমার তাতেও কোনো সমস্যা ছিল না।’

এনইউ