লিওনেল মেসি যখন বার্সেলোনা ছাড়ছেন, তখন বাতাসে জোর গুঞ্জন, ব্রাজিলিয়ান ফেলিপে কৌতিনিওর গায়েই চড়ছে বার্সেলোনার মহামূল্য দশ নম্বর জার্সি। তার আধ মৌসুম পর ছাড়তে হলো দল। সেবার অবশ্য ধারে অ্যাস্টন ভিলায় গিয়েছিলেন। তবে এবার স্প্যানিশ সংবাদ মাধ্যমে গুঞ্জন, কৌতিনিওকে বেচেই দিচ্ছে বার্সা। তার জন্য ১২৮১ কোটি টাকা ক্ষতির মুখে পড়ছে ক্লাবটি, তবু তাকে দলছাড়া করতে পিছপা হচ্ছে না লা ব্লাউগ্রানারা।

স্প্যানিশ সাংবাদিক জেরার্ড রোমেরো আর ইউরোপীয় দলবদলের খবরের সবচেয়ে নির্ভরযোগ্য নাম ফ্যাব্রিজিও রোমানো জানাচ্ছেন, বার্সেলোনা থেকে অ্যাস্টন ভিলা তাকে স্থায়ীভাবেই কিনে নিতে যাচ্ছে। সেক্ষেত্রে তার দলবদলের অর্থটা নেহায়েতই কম। মাত্র’ ২০ মিলিয়ন ইউরো, টাকার অঙ্কে যা ১৮২ কোটি টাকার কিছু বেশি। যাকে ১৪৬৪ কোটি টাকায় দলে ভিড়িয়েছিল বার্সা, তাকে ছেড়ে দিচ্ছে প্রায় চার ভাগের এক ভাগেরও কম মূল্যে, ‘মাত্র’ শব্দটা ব্যবহার না করে উপায় আছে?

বার্সেলোনা অবশ্য একে ‘লাভ’ হিসেবেই দেখছে। প্রতি মৌসুমে প্রায় ১৮০ কোটি টাকার মতো বেতন নেন তিনি। তবে দলে যোগ দেওয়ার পর প্রথম ছয় মাস ছাড়া তেমন কোনো ছাপই ফেলতে পারেননি ব্রাজিলিয়ান এই মিডফিল্ডার। মাঝে কিছুদিন বায়ার্নে ছিলেন। বার্সেলোনার সেই কুখ্যাত ৮-২ ব্যবধানে হারের রাতে তিনি বদলি হিসেবে নেমে গোল করেছিলেন দুটো, করিয়েছিলেন একটি গোল। তবে দলে ফেরার পর আগের মতোই গড়পড়তা পারফর্ম্যান্সে সমর্থকদের চক্ষুশূল হয়েছেন তিনি। সে কারণেই মূলত তাকে দলছাড়া করছে বার্সা। 

সেটা হয়ে গেলে বার্সেলোনার যেমন অর্থলাভ হবে, বিশাল বেতন দেওয়া থেকেও মুক্তি মিলবে। সে কারণেই ব্রাজিলিয়ান এই মিডফিল্ডারকে কম দামেই ছেড়ে দিচ্ছে বার্সা।

তবে দামটা এত কম না-ও হতে পারে। গোল ডট কম জানাচ্ছে নিউক্যাসল ইউনাইটেডও তাকে পেতে আগ্রহী। সেক্ষেত্রে ধারণা করা হচ্ছে, অ্যাস্টন ভিলা কিংবা নিউক্যাসল, এই যুদ্ধে যে-ই জয়ী হোক না কেন, বার্সেলোনাকে আরও কিছু অর্থ বেশি দিয়েই কিনতে হবে তাকে।

এনইউ