করিম বেনজেমাদের রিয়াল মাদ্রিদের সঙ্গে লিওঁর নারী ফুটবল দলের তুলনা টানলে বোধকরি পাপ হবে না। কারণ নির্দিষ্ট একটি মানদণ্ডে দুটি ক্লাব যেন একসূত্রে গাঁথা। রিয়াল মাদ্রিদ যেমন রেকর্ড ১৩ বারের ইউরোপ সেরা, তেমনি নারী ফুটবলে এই রেকর্ডটা ফরাসি ক্লাব লিওঁর। রেকর্ড সাতবার চ্যাম্পিয়ন্স লিগ জিতে এমনিতেই সবার ধরাছোঁয়ার বাইরে ছিল দলটি, এবার বার্সেলোনাকে হারিয়ে অষ্টমবারের মতো ইউরোপ সেরা হলো দলটি।

ফরাসি জায়ান্ট লিওঁর কাছে ৩-১ গোলে হেরে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা হাতছাড়া হয়েছে বার্সেলোনার নারীদের। ২০১৯ চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালেরই পুনরাবৃত্তি হয়েছে এবার। সেবার ৪-১ গোলে লিওঁর কাছে হেরেছিল বার্সার নারীরা। এবার ব্যবধানটাই যা কমেছে, ভাগ্য বদলায়নি।

ফাইনালে বার্সেলোনার দুর্বলতা চিহ্নিত করে সেখানেই আঘাত করে লিওঁ। ফলশ্রুতিতে ঘড়ির কাঁটা আধঘণ্টা পেরোতেই ম্যাচ জেতা হয়ে যায় ফরাসি ক্লাবটির। বার্সেলোনাকে শুরু থেকেই হাই প্রেস করে কোণঠাসা করে ফেলে তারা। এরপর শুধু নিজেদের সুযোগগুলো লুফে নিতে হয়েছে তাদের।

ম্যাচের ষষ্ঠ মিনিটেই লিওঁর আমানদিন হেনরির গোলে পিছিয়ে পড়ে বার্সেলোনা। ২৩ ও ৩৩ মিনিটে যথাক্রমে দলটির স্ট্রাইকার আদা হেজেরবার্গ ও অ্যাটাকিং মিডফিল্ডার কাতারিনা মাকারিওর গোলে ম্যাচ থেকে সম্পূর্ণরুপে ছিটকে পড়ে ব্লগরানারা।

প্রথমার্ধের ৪১ মিনিটে অবশ্য একটি গোল শোধ দিয়েছিলেন বার্সেলোনার ব্যালন ডি'অর জয়ী মিডফিল্ডার অ্যালেক্সিস পুতেয়াস। তবে ম্যাচের বাকি সময়ে আর তেমন কোনো সুযোগ তৈরি করতে না পারায় চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা হাতছাড়া হয় ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বার্সেলোনার।

এইচএমএ