বসুন্ধরা কিংসের চার ফুটবলার মাসুক মিয়া জনি, তারিক কাজী, সুমন রেজা ও মতিন মিয়া জাতীয় দলের সঙ্গে ইন্দোনেশিয়া যেতে পারছেন না ইনজুরির জন্য। আজ বৃহস্পতিবার বিকেলে জাতীয় দলের চিকিৎসকের রিপোর্ট পাওয়ার পর তাদের ছাড়াই বাকি ২৩ জনের দল চূড়ান্ত করেছেন কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা। 

জাতীয় দলের ম্যানেজার ইকবাল হোসেন বলেন, ‘আমাদের চিকিৎসক তাদের বেশ ভালোভাবে পর্যবেক্ষণ করেছেন। এই মুহুর্তে তারা অনুশীলন ও খেলার পর্যায় নেই। চিকিৎসকের সঙ্গে কোচও কথা বলেছেন। কোচিং স্টাফদের সঙ্গে আলোচনা করে কোচ কিংসের চার ফুটবলার বাদ রেখে বাকি ২৩ জন চূড়ান্ত করেছেন।’ আজ রাতে বাংলাদেশ দলের ইন্দোনেশিয়ার উদ্দেশ্যে ফ্লাইট। 

আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশ দলের সমস্যা স্কোরিং। পরীক্ষিত ফুটবলার জীবন, মতিন, সুমন নেই। ফরোয়ার্ড লাইনে অভিজ্ঞতা ঘাটতি দেখলেও নতুনদের উপর ভরসা রাখতে চান অধিনায়ক জামাল ভূইয়া, ‘আসলে সিনিয়রদের মিস করব। নতুন যারা আছে তারা সেই অভাব পূরণ করতে পারবে। সুফিল এখন সিনিয়র ফরোয়ার্ড ওর সঙ্গে অন্যরা ভালো সহায়তা করবে।’

জাতীয় দলের স্প্যানিশ কোচ হ্যাভিয়েরের জন্য এশিয়া কাপের বাছাই বড় টুর্নামেন্ট। বাফুফের সঙ্গে ১১ মাসের চুক্তির অর্ধেক পর্যায়ে দুই পক্ষ। এত বড় পরীক্ষায় কোচ পূর্ণ শক্তির দল পাচ্ছে না। খর্ব শক্তির দল হলেও বিষয়টি প্রকাশ করলেন না হ্যাভিয়ের, ‘ইনজুরি ফুটবলের একটি অংশ। যারা আছে তাদের নিয়েই সেরা পরিকল্পনা করছি। মালয়েশিয়ায় সর্বোচ্চ পয়েন্ট অর্জনের চেষ্টা করব।’

বাংলাদেশের এশিয়ার সর্বোচ্চ এই ফুটবল টুর্নামেন্টে মাত্র একবারই খেলেছে। ১৯৮০ সালে কুয়েত এশিয়া কাপে খেলেছিলেন সালাউদ্দিন-চুন্নুরা। এরপর থেকে আর এই টুর্নামেন্টের মূল পর্বে খেলার সুযোগ পায়নি। বাছাই থেকেই বিদায় হয়েছে।

এবারের বাছাইয়ে ৬ গ্রুপের চ্যাম্পিয়ন ও সেরা পাচ রানার্স আপ মূল পর্বে খেলার সুযোগ পাবে। এশিয়ান অঞ্চল থেকে বিশ্বকাপের জন্য লড়াই করা ১২ দল এক বছর আগেই চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে।

এজেড/এটি/এইচএমএ