ইতিহাসের সবচেয়ে বেশি ১৩টি চ্যাম্পিয়ন্স লিগ জেতার রেকর্ড ছিল রিয়াল মাদ্রিদের। শনিবার রাতে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে লিভারপুলকে ১-০ গোলে হারিয়ে নিজেদের রেকর্ডটাকেই আরেকটু বিস্তৃত করল রিয়াল। 

এতে করে বেশ কিছু রেকর্ডও গড়ে ফেলেছে রিয়াল মাদ্রিদ, গড়েছেন দলটির কোচ কার্লো অ্যানচেলত্তি, গোলরক্ষক থিবো কোর্তোয়া। তবে রেকর্ডের পাতায় উঠে গেছেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ আর অধিনায়ক জর্ডান হেন্ডারসনও। কী সেই রেকর্ডগুলো? চলুন দেখে নেওয়া যাক– 

১৪/১৭–     সব মিলিয়ে এটি ছিল রিয়াল মাদ্রিদের ১৭তম চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল। কালকের ফাইনালসহ তার মধ্যে ১৪ বারই শেষ হাসি হেসেছে রিয়াল। তাতে দলটির ফাইনাল জেতার হার দাঁড়িয়েছে ৮২.৩৫% এ। ইউরোপিয়ান কাপ ফাইনালের ইতিহাসে এর চেয়ে বেশি জেতার হার নেই আর কোনো দলের। থিবো কোর্তোয়ার ‘রিয়াল ফাইনালে যখন খেলে, তারা জেতে’- কথাটা তাহলে অত্যুক্তি ছিল না মোটও!  

৯–     শনিবার রাতের এই ফাইনালে থিবো কোর্তোয়া সেভ দিয়েছেন ৯ বার। অপটা যতদিন ধরে ফুটবলের পরিসংখ্যান সংগ্রহে রাখছে, অন্তত ততদিন, মানে প্রায় ১৮ বছরে কোনো ইউরোপীয় ফাইনালে তার চেয়ে বেশি সেভ দেওয়ার রেকর্ড নেই আর কারো। সদ্যসমাপ্ত চ্যাম্পিয়ন্স লিগে কোর্তোয়ার সেভ ৫৯টি। এক মৌসুমে সবচেয়ে বেশি সেভ দেওয়ার রেকর্ড এটাও।

৫–     শনিবার রাতের শিরোপা জয়ের পর এখন কারিম বেনজেমা, লুকা মড্রিচ, মার্সেলো, দানি কারভাহাল, ইসকো, গ্যারেথ বেল, ক্যাসেমিরো, টনি ক্রুস ও নাচোর জেতা চ্যাম্পিয়ন্স লিগ সংখ্যা। চ্যাম্পিয়ন্স লিগ যুগে এই কীর্তি কেবল ছিল ক্রিশ্চিয়ানো রোনালদোর।  আর ইউরোপিয়ান কাপ যুগ হিসেবে আনলেও রেকর্ডটা রিয়ালেরই একজনের। মাসদুয়েক আগে না ফেরার দেশে চলে যাওয়া পাকো গেন্তো খেলোয়াড়ি জীবনে জিতেছিলেন ৬টি ইউরোপীয় শ্রেষ্ঠত্বের শিরোপা।

৪–     চ্যাম্পিয়ন্স লিগ ইতিহাসে কোচ হিসেবে সবচেয়ে বেশি শিরোপা জেতার কীর্তিটা গতকাল পর্যন্ত রিয়ালেরই সাবেক কোচ জিনেদিন জিদানের সঙ্গে ভাগাভাগি করছিলেন কার্লো অ্যানচেলত্তি। দু’জনেরই জেতা হয়ে ছিল ৩টি চ্যাম্পিয়ন্স লিগ। গত রাতের শিরোপাজয়ের পর সেই কীর্তিটা একান্তই নিজের করে নিয়েছেন ইতালিয়ান এই কোচ। 

৩–    কার্লো অ্যানচেলত্তির রেকর্ডের পুরো বিপরীত রেকর্ডটা গড়েছেন ইয়ুর্গেন ক্লপ, সবচেয়ে বেশি চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে হারের রেকর্ডটা এখন ক্লপের। তবে জার্মান কোচের স্বস্তি হতে পারে যার সঙ্গে রেকর্ডটা ভাগাভাগি করছেন তিনি, তার নাম দেখে। ইতালির সবশেষ বিশ্বকাপ জেতানো কোচ মার্সেলো লিপ্পিও তার সমান তিনটি ফাইনালে হেরেছেন। ক্লপ ২০১৩, ২০১৮ ও ২০২২ এর ফাইনালে উঠে ফিরেছেন হাতছোঁয়া দূরত্বে থেকে। 

৩–    জর্ডান হেন্ডারসনও একটা রেকর্ড গড়েছেন, ইংলিশ রেকর্ড। তিনটি ফাইনালে দলকে নেতৃত্ব দিয়েছেন এই ইংলিশ ফুটবলার। ইউরোপিয়ান কাপ ও চ্যাম্পিয়ন্স লিগ যুগ মিলিয়ে আর কোনো ইংলিশ অধিনায়ক গড়তে পারেননি এই কীর্তি।

এনইউ/এটি