তার গোলেই ২৮ বছরের শিরোপা খরা কাটিয়েছিল আর্জেন্টিনা। তার গোলেই নিশ্চিত হয়েছিল, জাতীয় দলের হয়ে শিরোপা শূন্য থেকে ক্যারিয়ার শেষ করতে হবে না লিওনেল মেসিকে। ব্রাজিলকে হারিয়ে আর্জেন্টিনার ২০২১ কোপা আমেরিকা জয়ের সেই নায়ক আনহেল ডি মারিয়া এবার জাতীয় দলকে বিদায় বলতে যাচ্ছেন। আসন্ন ২০২২ কাতার ফুটবল বিশ্বকাপই হবে জাতীয় দলের হয়ে তার শেষ অভিযান।

আর্জেন্টিনার বিশ্বকাপ বাছাই চলাকালে বেশ কয়েকবার জাতীয় দল থেকে অবসরের ইঙ্গিত দিয়েছিলেন। অবশেষে সম্প্রতি আর্জেন্টাইন সংবাদমাধ্যম দিয়ারিও ওলে’র সঙ্গে এক আলাপচারিতায় তার অবসরের সিদ্ধান্তের কথা জানিয়েছেন তিনি। ভার্চুয়াল সেই সাক্ষাৎকারে ডি মারিয়া তার সিদ্ধান্তের কথা জানিয়ে বলেন, ‘বিশ্বকাপের পরই (অবসরের) সময় হয়ে যাবে। অনেক ছেলেরা জাতীয় দলে এসেছে, তারা ধীরে ধীরে গড়ে উঠছে। আমি যখনই (জাতীয় দলের ক্যাম্পে) যাই তখনই দেখি তারা একটু একটু করে উন্নতি করছে।’

‘তারা জাতীয় দলে এবং ক্লাব পর্যায়ে দারুণ পারফর্ম করছে। তাই আমার এরপরও (জাতীয় দলে খেলা) চালিয়ে যাওয়া কিছুটা হয়ত স্বার্থপর মনে হতে পারে। আমি অনেক বছর খেলেছি, যা চেয়েছিলাম তা অর্জন করতে পেরেছি। বিশ্বকাপ আসন্ন, আমি সেখানে যেতে চাই। এরপর আমি নিশ্চিতভাবেই সরে যাব।’

আর্জেন্টিনার অন্যতম প্রতিভাবান এই ফরোয়ার্ডের অভিষেক হয়েছিল ২০০৮ সালের সেপ্টেম্বরে প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে। এরপর জাতীয় দলের হয়ে তিনটি বিশ্বকাপ ও ছয়টি কোপা আমেরিকায় অংশ নিয়েছেন। আলবিসেলেস্তেদের হয়ে এখন পর্যন্ত ১২১ ম্যাচ খেলে ২৪ গোল করেছেন তিনি। ২০০৭ সালে আর্জেন্টিনার হয়ে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ জিতেছেন ডি মারিয়া। তবে জাতীয় দলের হয়ে তার সেরা প্রাপ্তি নিশ্চিতভাবেই গতবছর ব্রাজিলের মাটিতে ফাইনালে স্বাগতিকদের হারিয়ে তার একমাত্র গোলেই ঐতিহাসিক কোপা আমেরিকা জয়।

সম্প্রতি দীর্ঘদিনের ক্লাব পিএসজি ছাড়ারও ঘোষণা দিয়েছিলেন ডি মারিয়া। দীর্ঘ সাত মৌসুম ক্লাবটির হয়ে খেলার পর ক্লাব ফুটবলে এখন নতুন গন্তব্যের সন্ধানে রয়েছেন এই ৩৪ বছর বয়সী ফরোয়ার্ড।

এইচএমএ