চ্যাম্পিয়ন্স লিগ জেতার পর ‘সম্মান’ চেয়েছিলেন রিয়াল মাদ্রিদের জয়ের নায়ক থিবো কোর্তোয়া। তবে তারই সাবেক ক্লাব অ্যাটলেটিকো মাদ্রিদ সম্মান তো দূরের কথা, উল্টো ‘অসম্মান’ করে বসেছে। এক সময় রিয়ালের নগর প্রতিদ্বন্দ্বীদের হয়ে খেলেছেন কোর্তোয়া, তাই রিয়ালকে শিরোপা জেতানোয় সামনে থেকে অবদান রাখার বিষয়টি মেনে নিতে পারেননি অ্যাটলেটিকো মাদ্রিদ কর্তারা, সেজন্য এক অদ্ভুত কাণ্ড ঘটিয়েছেন তারা।

অ্যাটলেটিকো মাদ্রিদের মাঠ ওয়ান্ডা মেট্রোপলিতানোতে বিভিন্ন সময়ে ক্লাবটির হয়ে খেলা সেরা ফুটবলারদের সম্মানে ‘ওয়াক অব লিজেন্ডস’ রয়েছে। ক্লাবের হয়ে অন্তত ১০০ ম্যাচ খেলা সব ফুটবলারদের ফলক আছে সেখানে। চেলসি থেকে ধারে ২০১১-১৪ সাল পর্যন্ত অ্যাটলেটিকো মাদ্রিদে হয়ে ১৫৪ ম্যাচ খেলা কোর্তোয়ার ফলকও ছিল।

২০১৩-১৪ চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে রিয়াল মাদ্রিদের কাছে হেরে গিয়েছিল অ্যাটলেটিকো মাদ্রিদ। সে সময় অ্যাটলেটিকোর হয়ে ফাইনাল হারা কোর্তোয়া এবার রিয়াল মাদ্রিদের হয়ে ফাইনালে মাঠে নামার আগে বলেছিলেন, এখন তিনি ইতিহাসের সঠিক পক্ষে রয়েছেন।

কোর্তোয়ার এই মন্তব্যকে সহজভাবে নিতে পারেননি অ্যাটলেটিকো মাদ্রিদ সমর্থকরা। তারা ওয়াক অব লিজেন্ডস থেকে তার ফলক অপসারণের দাবি জানিয়েছিলেন। অ্যাটলেটিকো মাদ্রিদ প্রেসিডেন্ট এনরিক সেরেজো তাদের সেই দাবিতে সায় দিয়ে বলেছেন, ‘কোর্তোয়ার ফলক অপসারণ করতে চাইলে কুড়াল-বেলচা নিয়ে সেটা উপড়ে ফেলুন।’

ক্লাব প্রেসিডেন্টের বক্তব্যের কয়কে ঘণ্টা পরেই কোর্তোয়ার ফলক অপসারণ করা হয়।

এইচএমএ