নেশনস লিগে শুরুটা দুঃস্বপ্নের মতো হল ইংল্যান্ডের। বুদাপেস্টের পুসকাস অ্যারেনায় হাঙ্গেরির বিপক্ষে ১-০ গোলে হেরে গেছেন হ্যারি কেইনরা। দ্বিতীয়ার্ধে ডমিনিক সবোজলাইয়ের একমাত্র পেনাল্টি গোলে ৬০ বছর পর ইংলিশদের ধয়াশায়ী করেছে হাঙ্গেরি।

ম্যাচের ঘড়ির কাঁটা তখন এক ঘণ্টা ছুঁই ছুঁই। রিস জেমস বদলি হিসেবে মাঠে নামার তখন মিনিট দুয়েকও হয়নি, তার মধ্যেই কাণ্ডটা ঘটিয়ে বসলেন এই চেলসি ডিফেন্ডার। বক্সের মাঝে হাঙ্গেরির জল্টস নাজিকে ফাউল করে বসলেন তিনি, আর সেখান থেকে পাওয়া পেনাল্টিতে বল জালে জড়াতে কোনো ভুল করেননি স্বাগতিক ফরোয়ার্ড সবোজলাই। ৬০ মিনিটে ১-০ গোলে পিছিয়ে পড়া ইংল্যান্ড আর গোলটি শোধ দিতে পারেনি। ফলে হার দিয়েই শুরু হল ইউরো ফাইনালিস্ট ইংল্যান্ডের নেশনস লিগ মিশন।

ম্যাচের শুরু থেকেই বলের দখল নিয়ে খেলতে থাকে ইংল্যান্ড। ম্যাচজুড়ে গোলের পরিষ্কার বেশকিছু সুযোগ পেলেও সেগুলো কাজে লাগাতে ব্যর্থ হয়েছেন ইংলিশ ফরোয়ার্ডরা। ইংল্যান্ডের হয়ে এদিন অভিষেক হয়েছিল ওয়েস্ট হ্যাম ফরোয়ার্ড জ্যারড বোয়েন এবং লেস্টার সিটি ডিফেন্ডার জেমস জাস্টিনের।

ম্যাচ শেষে হারের অজুহাত হিসেবে গরমকে কাঠগড়ায় তুলেছেন ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট, ‘গরম একটা ফ্যাক্টর ছিল। সেটা খেলোয়াড়দের শক্তি অনেকখানি কেড়ে নিয়েছে।’

নেশনস লিগে শনিবার রাতের ম্যাচগুলোর ফলাফল

হাঙ্গেরি ১ - ০ ইংল্যান্ড

ইতালি ১ - ১ জার্মানি

আর্মেনিয়া ১ - ০ আয়ারল্যান্ড

ফিনল্যান্ড ১ - ০ বসনিয়া এন্ড হার্জেগোভিনা

মন্টেনেগ্রো ২ - ০ রোমানিয়া

লিথুয়ানিয়া ০ - ২ লুক্সেমবার্গ

তুরস্ক ৪ - ০ ফারো আইল্যান্ডস

এইচএমএ/এটি